৯০ ভাগ সমবায় সমিতি আছে শুধু কাগজে-কলমে, বাস্তবে যার অস্তিত্ব নেই-মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

আপডেট: নভেম্বর ৫, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ৯০ ভাগ সমবায় সমিতি আছে শুধু কাগজে-কলমে, বাস্তবে যার অস্তিত্ব নেই। অস্তিত্বহীন এসব সমিতির মাধ্যমে লোন নেয়া হয়, অনেক সদস্য এ লোন উত্তোলনের খবরও জানেন না। নেতৃত্বে সততার অভাবের কারণে এসব সমবায় সমিতির অধিকাংশই মাঠে মারা যায়। সমিতির কনসেপ্ট সঠিকভাবে ধারণ করা হচ্ছে না। সমবায় সমিতির তিনটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে যোগ্য নেতৃত্ব সঠিক পরিকল্পনা প্রণয়ন এবং জবাবদিহিতা নিশ্চিতকরণ।

শনিবার জাতীয় সমবায় দিবস উপলক্ষে শহরের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমানের সভাপতিত্ব গাজীপুর জেলা সমবায় কার্যালয়ের আয়োজনে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট রীনা পারভীন, গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ মোরাদ আলী। অনুষ্ঠানে গাজীপুর জেলা সমবায় কর্মকর্তা সাদ্দাম হোসেন, সমবায়ী প্রকৌশলী শরীফ হোসেন ঢালী, ধনঞ্জয় কুমার মজুমদার, আনিসুর রহমান আজাদ প্রমুখ। আলোচনা সভার আগে জেলা প্রশাসক আনিসুর রহমান জাতীয় ও সমবায় পতাকা এবং পায়ড়া উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

পরে ভাওয়াল রাজবাড়ী মাঠ থেকে বর্ণাঢ্য র‍্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। গুরুত্বপূর্ণ অবদানের জন্য জেলার সমবায় সমিতিগুলোর মধ্য থেকে ১১টি সমবায় সমিতি এবং পাঁচজন সফল সমবায়ীকে পুরস্কৃত করা হয়েছে।

অপরদিকে, এই দিন শ্রীপুর উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরিকুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, ভাইস চেয়ারম্যান মাহতাব উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফুন্নাহার মেজবাহ, শ্রীপুর ইউসিসিএ লিমিটেডের সভাপতি আমির হামজা, সমবায় সংগঠক বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ফকির, এস এম আকবর আলী চৌধুরী, গাজীপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাফি উদ্দিন মোড়ল, অন্যান্যের মধ্য বক্তব্য রাখেন শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হুমায়ুন কবির হিমুসহ উপস্থিত সমবায়ীবৃন্দ।

আলোচনা সভার আগে প্রধান অতিথি উপজেলা পরিষদ ভবনের সামনে জাতীয় পতাকা ও পায়ড়া উড়িয়ে সমবায় দিবসের উদ্বোধন করেন। গুরুত্বপূর্ণ অবদানের জন্য উপজেলার সমবায় সমিতিগুলোর মধ্য থেকে ৪টি সমবায় সমিতি এবং পাঁচজন সফল সমবায়ীকে পুরস্কৃত করা হয়েছে।
###
ক্যাপশনঃ গাজীপুরে জাতীয় সমবায় দিবস উপলক্ষে শহরের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং অনুষ্ঠানে সফল সমবায়ীদের পুরস্কৃত করা হয়।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
০৫/১১/২০২২ইং