জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ– প্রবাসী বিএনপির

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২১
0

সম্প্রতি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকার) সভায় বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতার পর রাষ্ট্রীয়ভাবে দেওয়া ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রবাসী বিএনপি নেতৃবৃন্দ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এক বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে প্রবাসী বিএনপি নেতৃবৃন্দ বলেন স্বাধীন বাংলাদেশ ও জিয়াউর রহমান একে অপরের সম্পূরক। মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার অপর নাম জিয়াউর রহমান। জিয়াকে বাদ দিয়ে মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের ইতিহাস রচনা করা সম্ভব নয়। জিয়া বাংলাদেশের আপামর জনগণের হৃদয়ে মেজর জিয়া নামে প্রতিষ্ঠিত। জিয়া ছিলেন স্বাধীনতার ঘোষক, রনাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, সাবেক সেনাপ্রধান এবং বাংলাদেশের একজন সফল রাষ্ট্রনায়ক।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম বাংলাদেশের জনগণ হৃদয়ে লেখা। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের এ পদক এই সরকার দেয় নাই। এই পদক স্বাধীনতার পরপর বাংলাদেশের জনগণ ভালোবেসে জিয়াউর রহমানকে দিয়েছে। জিয়াউর রহমানকে নিয়ে টানাটানি করলে হাত পুড়ে যাবে। বাংলাদেশের স্বাধীনতার অপর নাম জিয়াউর রহমান। আমরা বলবো জনগণের ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দিন, গণতন্ত্র ফিরিয়ে দেন।

আর জিয়াউর রহমানকে নিয়ে টানাটানি করবেন না। এই সরকার জিয়াউর রহমানকে ইতিহাস থেকে মুছে ফেলতে চায় কিন্তু তা কখনো হবে না। অবৈধভাবে ক্ষমতায় থাকা আওয়ামীলীগ সরকার দেশের সার্বভোমত্ব বিকিয়ে দেওয়ার ষড়যন্তের লিপ্ত। তারা প্রয়োজনে দেশ বিক্রি করে দিয়েও ক্ষমতায় থাকতে চায়। আল জাজিরা প্রতিবেদন মাফিয়া সরকারের মুখোশ খুলে দিয়েছে তাই জনগনের দৃষ্টি অন্য দিকে ফেরাতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের খেতাব বাতিল করার ষড়যন্ত্র করছে সরকার।

সম্প্রতি আল-জাজিরায় বাংলাদেশর বর্তমান সরকারের দুর্নীতি, দুঃশাসন ও অপরাধ চক্রের রিপোর্ট প্রকাশের পর জনরোষের কবল থেকে নিজেদেরকে রক্ষা করার জন্য ঘটানা প্রবাহ অন্য খাতে নেয়ার জন্য আরেো একটা নতুন ইস্যু তৈরি করার পায়তারা করছে।

এই মাফিয়া সরকার বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রপতির বিরুদ্ধে যত ষড়য়ন্ত্রই করুন জনগণ তা রুখে দিবে।নেতৃবৃন্দ কঠিন হুঁশিয়ারি দিয়ে সরকারের পদত্যাগ দাবি করে বলেন, খেতাব বাতিলের সিদ্ধান্ত বাতিল করুন।সেইসাথে অবিলম্বে বেগম খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনার আহবান জানান। সরকার শহীদ জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত থেকে সরে না আসলে দেশে ও বহির্বিশ্বে একযোগে আন্দোলনের ডাক দেওয়া হবে।

বিবৃতিকারী: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক ডক্টর শাকিরুল ইসলাম খান শাকিল; বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও মধ্যপ্রাচ্যে সাংগঠনিক সমন্বয়ক সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব; আমেরিকা মিশিনগান বিএনপির সভাপতি দেওয়ান আকমল চৌধুরী; আয়ারল্যান্ড বিএনপি সভাপতি হামিদুল নাসির; জার্মান বিএনপির সভাপতি আকুল মিয়া; সৌদিআরব পূর্বাঞ্চল বিএনপির সভাপতি আকম রফিকুল ইসলাম; মালেশিয়া বিএনপি সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান বাদল; সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন; জাপান বিএনপির সভাপতি নূরে আলম; সাধারণ সম্পাদক মীর রেজাউল করিম রেজা; কাতার বিএনপির সভাপতি আবু ছায়েদ; সাধারণ সম্পাদক শরিফুল হক সাজু; কুয়েত বিএনপির সভাপতি মাহফুজুর রহমান; সাধারণ সম্পাদক আবুল হাসেম এনাম; সিঙ্গাপুর বিএনপির সভাপতি শামসুর রহমান ফিলিপ; সাধারণ সম্পাদক মোহাম্মদ কামরুল; সংযুক্ত আরব আমিরাত বিএনপির সভাপতি জাকির হোসেন; সাধারন সম্পাদক আব্দুল সালাম তালুকদার; বাহরাইন বিএনপির সভাপতি সাবের আহমেদ; সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম চুন্নু; সিনিয়র সহসভাপতি আকবর হোসেন; জর্ডান বিএনপির সভাপতি মেজবাহ উদ্দিন; সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন; লেবানন বিএনপির আহ্বায়ক আমির হোসেন কলিম; দক্ষিণ কোরিয়া বিএনপির সভাপতি এম সজল জামান; দক্ষিণ কোরিয়া বিএনপির সাধারণ সম্পাদক হাসিবুল কবির হাসিব; মালদ্বীপ বিএনপির সভাপতি নাসের উদ্দিন; সাধারণ সম্পাদক এমরান হোসেন প্রিন্স; হংকং বিএনপির সভাপতি মোশারফ হোসেন; হংকং বিএনপির সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম নিজামী; অস্ট্রেলিয়া বিএনপি নেতা মনিরুল হক জর্জ; দেলোয়ার হোসেন; মোঃ মোসলেহ উদ্দিন হাওলাদার আরিফ; মোহাম্মদ রাশেদুল হক; ইঞ্জিনিয়ার সোহেল মাহমুদ ইকবাল; ব্রুনাই বিএনপির সভাপতি কামরুজ্জামান সালেহ; ফিনল্যান্ভ বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জামান সরকার মনির; অস্ট্রিয়া বিএনপির সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক মাসুদূর রহমান; জার্মান বিএনপির যুগ্ম সম্পাদক মোস্তাক খান; ইতালি বিএনপির যুগ্ম সম্পাদক শাহ তৌহিদ কাদের; ফ্রান্স বিএনপির যুগ্ম সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম রেজা; বেলজিয়াম বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আলম হোসেন; কানাডা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আনছার উদ্দিন; আমেরিকা ম্যারিল্যান্ড বিএনপির সদস্য কবিরুল ইসলাম; ইলিয়িন ষ্ট্রীট বিএনপির সাংগঠনিক সম্পাদক দূলু মিয়া সহ প্রমুখ।