শহীদ জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত : সরকার পতনের আন্দোলনে উত্তাল দেশ

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২১
0

কখনো ঢাকা , কখনো গাজীপুর, বরিশাল , কিংরা নারায়নগঞ্জ। সারা দেশই আজ কেন্দ্রীয় বিএনপির ডাকা প্রতিবাদ কর্মসূচিতে উত্তাল ।

এদিকে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী স্বৈরতন্ত্র ও মাফিয়াতন্ত্রের পতনের দাবিতে এবং মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বীর উত্তম’ এর খেতাব বাতিলের সরকারি অপচেষ্টার প্রতিবাদে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘিরে সরগরম হয়ে উঠছে জাতীয় প্রেসক্লাব এলাকা।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের উপস্থিতি বাড়ছে। ছোট ছোট মিছিল নিয়ে স্লোগানে স্লোগানে কর্মসূচিতে যোগ দিতে আসছে নেতাকর্মীরা। তাদের হাতে ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিচ্ছেন কর্মীরা।

এদিকে আগামীকাল বরিশালে প্রতিবাদ সমাবেশের জন্য প্রস্তুতি নিয়েছেন স্থানীয় বিএনপি নেতারা। বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রাহমতউল্লাহ দেশ জনতা ডটকমকে বলেছেন, ”বরিশালে বৃহত্তর কর্মসূচি পালন করা হবে। আর এজন্য স্থানীয় নেতাকর্মীরা প্রস্তুত রয়েছেন সমাবেশ সফল করতে। সেখানে প্রশাসন বা সরকার দলীয় ক্যাডাররা কোন বাধা দিলেও সরকার পতনের আন্দোলন থেমে থাকবে না। ‘

সমাবেশস্থল থেকে নেতাকর্মীরা ‘কে বলেরে জিয়া নাই, জিয়া সারা বাংলায়’, ‘খালেদা জিয়া বন্দি কেন, জবাব চাই দিতে হবে’, ‘জিয়ার খেতাব বাতিল হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’, ‘স্বৈরাচার সরকার, সাবধান হুঁশিয়ার’- এ ধরনের স্লোগান তুলছেন। প্রেসক্লাব ঘিরে আশপাশের এলাকায় বিএনপি নেতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে।

এদিকে মাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘিরে যেকোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকে প্রেসক্লাব ও আশপাশের বিভিন্ন পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা গত শনিবার স্বৈরাচার -মাফিয়া সরকারের পতনের দাবীতে আন্দোলন কর্মসূচির ঘোষনা করেন ।