সামরিক জান্তার আদেশ অমান্য করে ১৯ পুলিশ সদস্য ভারতে পালিয়েছে

আপডেট: মার্চ ৪, ২০২১
0

গত এক মাসের অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ দমনের চেষ্টা করা সামরিক জান্তার নির্দেশ পেয়ে পালাতে কমপক্ষে ১৯ জন মিয়ানমার পুলিশ ভারতে প্রবেশ করেছে, এক ভারতীয় পুলিশ কর্মকর্তা বৃহস্পতিবার বলেছেন, আরও আশা করা হয়েছিল।

পুলিশের এসব সদস্য মিজোরামের উত্তর-পূর্বাঞ্চলীয় দুটি রাজ্য চ্যাম্পাই এবং সার্চশিপে পার হয়ে মিয়ানমারের সীমানা ছড়িয়ে থাকা সীমান্ত জুড়ে রয়েছে বলে কর্মকর্তা জানিয়েছেন । যেহেতু ইস্যুটি সংবেদনশীলতা তাই কারো নাম প্রকাশ করেননি এই কর্মকর্তা।

ভারতের সীমান্তরক্ষীরা জানিয়েছেন, নিম্ন স্তরের পুলিশ সদস্যরা নিরস্ত্র ছিলেন। গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে তিনি বলেছিলেন, “আমরা আরও আসার প্রত্যাশা করছি।”

পুলিশ নাগরিক অবাধ্যতা আন্দোলনে যোগ দেওয়ার এবং জান্তার বিরুদ্ধে বিক্ষোভকারীদের গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক উদাহরণ পাওয়া গেছে, তবে মিয়ানমার থেকে পুলিশ পালিয়ে যাওয়ার এটি প্রথম রিপোর্ট করা ঘটনা।

ভারতের গোয়েন্দাদের পলাতক পুলিশ কর্মকর্তা বলেছিলেন যে, পুলিশকর্মীরা আদেশ অমান্য করার জন্য নির্যাতনের ভয়ে সীমান্ত পেরিয়ে গেছেন ভারতে। ভারতীয় কর্তৃপক্ষের দ্বারা অস্থায়ীভাবে তাদের রাখা হবে।

“তারা নাগরিক অবাধ্যতা আন্দোলনের বিরুদ্ধে আদেশ নিতে চায় না,” তিনি মিয়ানমারে আন্দোলনকে ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান প্রত্যাহারের এবং নির্বাচিত নেতা অং সান সু চিকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে বলেন।

অপর এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ১৯ জনের মধ্যে তিন জন মায়ানমারের পুলিশ বুধবার বিকেলে সার্চশিপ জেলার উত্তর ভানাইলাইফাই শহরের কাছে সীমান্ত পেরিয়ে এসেছিলেন এবং সেখানে কর্তৃত্বকারীরা তাদের স্বাস্থ্যের বিষয়টি যাচাই করে দেখছেন।

সার্চশিপের পুলিশ সুপার স্টিফেন লালরিনাওয়মা রয়টার্সকে বলেছেন, “তারা যা বলেছিল তা হ’ল তারা সামরিক শাসকদের কাছ থেকে নির্দেশনা পেয়েছিল যা তারা মানতে পারে না, তাই তারা পালিয়ে গেছে।”