ফেসবুক টুইটার কর্মীদের গ্রেফতার করার হুমকি ভারত সরকারের

আপডেট: মার্চ ৮, ২০২১
0

বিদেশী এসব প্ল্যাটফর্মের স্বাধীনতা ভোগ করে অব্যাহত রাজনৈতিক আন্দোলন দমন ও এসব প্ল্যাটফর্মের ওপর প্রভাব ফেলছে বলে ফেসবুক,টুইটার কর্মীদের গ্রেফতার করার হুমকি দিয়েছে ভারত সরকার।
নিয়ম না মানলে ফেসবুক, টুইটার ও হোয়্যাটসঅ্যাপের কর্মীদের জেলের হুমকি দিয়েছে ভারত।

সামাজিক যোগাযোগ ও মেসেজিং অ্যাপ সেবাদাতা কোম্পানিগুলোর কর্মীদের জেলে ঢুকানোর এই হুমকির কথা জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

খবরে বলা হয়, পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভারত সরকারের দাবি মোতাবেক বিভিন্ন তথ্য সরবরাহ ও পোস্ট সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোর প্রেক্ষিতেই এই হুমকি দেওয়া হয়। কিছু ক্ষেত্রে নির্দিষ্ট করে বলা হয়েছে, দাবি না মানলে ভারত-ভিত্তিক কর্মীরা গ্রেপ্তারের ঝুঁকিতে থাকবেন।

ভারতের বাজার অনেক বড় হওয়ায় মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো তাদের ইউজার সংখ্যা বাড়ানোর লক্ষ্যে দেশটির দিকে ঝুঁকছে। আর এই বিষয়কেই পুঁজি করতে চায় ভারত সরকার। ভারত সরকার যেসব ডাটা বা তথ্য চেয়েছে, তার অনেকখানিই হোয়্যাটসঅ্যাপ কেন্দ্রিক। এই অ্যাপ ভারতে ভীষণ জনপ্রিয়।

এই অ্যাপে এনক্রিপ্টেড প্রযুক্তি থাকায় অ্যাপের বাইরের কেউ এই অ্যাপের মাধ্যমে হওয়া যোগাযোগ দেখতে পারবেন না।

হোয়্যাটসঅ্যাপের এক মুখপাত্র বলেছেন, মানবাধিকার ও আইনের শাসন সহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদণ্ডের সঙ্গে সঙ্গতিপূর্ণ অনুরোধ তারা গ্রহণ করে।

ফেসবুকের মুখপাত্র বলেছেন, কোনো সরকার তাদের কাছ থেকে ডাটা চাইলে, তারা প্রযোজ্য আইন ও তাদের শর্তাবলীর ভিত্তিতে ব্যবস্থা নেয়।