ছয়টি তক্ষকসহ ১ জন পাচারকারী এবং বিদেশী মদসহ ৩ জন মাদক পাচারকারী আটক

আপডেট: মার্চ ১৮, ২০২১
0

বাংলাদেশ কোস্ট গার্ডের পৃথক অভিযানে ৬ (ছয়) টি তক্ষকসহ ১ জন পাচারকারী এবং বিদেশী মদসহ ৩ জন মাদক পাচারকারী আটক করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ১৮ মার্চ মধ্যরাতে মায়ানমার হতে বাংলাদেশে মাদকদ্রব্য পাচার হবে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে বিসিজি স্টেশন টেকনাফ ও বিসিজি আউটপোস্ট শাহপরী কর্তৃক একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান চলাকালীন সময়ে আনুমানিক রাত ২টায় মায়ানমার সীমানা হতে শাহপুরীর দিকে আসতে থাকা একটি ইঞ্জিন চালিত কাঠের নৌকাকে সন্দেহ হলে কোস্টগার্ড সদস্যরা থামার সংকেত দেয় এবং স্পিড বোট নিয়ে নৌকাটিকে ধাওয়া করে আটক করতে সক্ষম হয়। কোস্টগার্ড সদস্যরা নৌকাটি তল্লাশি করে কার্টুনে মোড়ানো ২৫২ বোতল গ্রান্ড রয়েল হুইস্কি (বিদেশী মদ) ও কাঠের নৌকাটি জব্দ করে।

এ সময় মাদকদ্রব্য পাচারের সাথে জড়িত তিনজন মায়ানমারের মাদক পাচারকারীকে আটক করা হয়। জব্দকৃত হুইস্কি (বিদেশী মদ) ও আটককৃত মাদক পাচারকারী এবং নৌকাটি পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

অপরদিকে অন্য একটি অভিযানে, গত ১৭ মার্চ ২০২১ আনুমানিক ১৭৩৫ ঘটিকায় বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোনের অধিনস্থ বিসিজি স্টেশান পাথরঘাটা কর্তৃক বরগুনা জেলার পাথরঘাটা উপজেলাধীন মানিকখালি সংলগ্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ০৬ টি তক্ষকসহ একজন পাচারকারীকে আটক করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে স্টেশান কমান্ডার পাথরঘাটা লেঃ ফাহিম শাহরিয়ার (এক্স), বিএন (পি নং ৩১৫৩) এর নেতৃত্বে উক্ত অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালীন সময়ে ০৬ টি তক্ষকসহ পাচারকারী রিয়াজ আকন (৪০) কে আটক করা হয়। আটককৃত তক্ষক পাচারকারী বরগুনা জেলার পাথরঘাটা উপজেলাধীন মানিকখালি গ্রামের মোঃ ইসমাইল আকনের ছেলে।

পরবর্তীতে জব্দকৃত তক্ষকগুলো বনবিভাগ কর্মকর্তার উপস্থিতিতে হরিণঘাটা বনে অবমুক্ত করা হয় এবং আটককৃত পাচারকারীকে পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২০,০০০ টাকা জরিমানা প্রদান করা হয়। বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা ও মাদক নিয়ন্ত্রণ রোধে জিরোটলারেন্স নীতি অবলম্বন করে এবং বণ্যপ্রানী ও বনজ সম্পদ রক্ষায় নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।