মিয়ানমারে নতুন করে বিক্ষোভের পরিকল্পনা করছে গণতন্ত্রকামীরা

আপডেট: মার্চ ২২, ২০২১
0

সুরক্ষা বাহিনী সাপ্তাহিক ছুটিতে আরও বেশি লোক নিহত হওয়ার খবর পাওয়া সত্ত্বেও মিয়ানমারের নেতাকর্মীরা সোমবার নতুন করে বিক্ষোভের পরিকল্পনা করেছে ।

রবিবার সূর্যোদয়ের পূর্বে থেকে কোমবার ভোর পর্যন্ত সাদা কোটে বহু মেডিক্যাল স্টাফসহ শতাধিক মানুষ ইয়াঙ্গুনের বাণিজ্যিক কেন্দ্রের কমপক্ষে দুটি অংশে বিক্ষোভ শুরু করেছে বলে মিডিয়ার খবর দিয়েছে।

নোবেল শান্তি বিজয়ী অং সান সু চির নেতৃত্বে নির্বাচিত সরকারকে ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী দ্বারা ক্ষমতাচ্যুত করার পরে দক্ষিণ-পূর্ব এশীয় দেশ সঙ্কটের মধ্যে পড়েছে এবং দশ বছরের অস্থায়ী গণতান্ত্রিক সংস্কারের অবসান ঘটায়।

রবিবার একটি কমিউনিটি গ্রুপ রক্তদাতাদের জন্য ফেসবুকে একটি আহ্বান জানালে সেখানে এক চিকিৎসক বলেছিলেন, মধ্য শহরে মনোয়োয়াতে ব্যারিকেড বসানো গোষ্ঠীর উপর পুলিশ গুলি চালালে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে বেশ কয়েকজন আহত হয়।

মিয়ানমার নাও নিউজ পোর্টালের খবরে বলা হয়েছে, পরে একটি বাসিন্দা একটি বিদ্যালয়ের ঘাঁটি স্থাপনের জন্য সেনাবাহিনীর প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পরে বাসিন্দারা নিরাপত্তা বাহিনী গুলি চালালে দেশটির দ্বিতীয় শহর মান্ডলে এক ব্যক্তি নিহত ও অপর আহত হয়।

রাজনৈতিক বন্দিদল কর্মী সংগঠনের জন্য সহায়তা সমিতি থেকে প্রাপ্ত পরিসংখ্যান অনুসারে এই অভ্যুত্থানের পর থেকে কমপক্ষে আড়াইশো মানুষ নিহত হয়েছেন।

এই সহিংসতা অনেক নাগরিককে সেনাবাহিনীতে ফিরে আসার প্রত্যাখ্যান প্রকাশ করার জন্য অভিনব উপায়গুলি চিন্তা করতে বাধ্য করেছে।

অভ্যুত্থান ও জাতীয় ধর্মঘটের পরে অন্যতম বৃহত্তম বিক্ষোভের এক মাসব্যাপী বার্ষিকী উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় পোস্টকারী নেতাকর্মীরা সোমবার একটি গাড়ীর কাফেলার প্রতিবাদে যোগ দেওয়ার জন্য জনগণকে আহ্বান জানিয়েছিল।

সারাদেশে বিক্ষোভকারীরা সপ্তাহান্তে মোমবাতি জ্বালিয়ে, রাতের বেলা প্রতিবাদ করে।

কিছু জায়গায় বিক্ষোভকারীরা সপ্তাহান্তে বৌদ্ধ ভিক্ষুদের সাথে মোমবাতি ধারণ করে যোগ দিয়েছিলেন এবং অন্যরা রবিবার পরে মনোয়ওয়াসহ বেরিয়ে এসেছিলেন, যেখানে পুলিশ গুলি চালিয়েছিল।