রোহিঙ্গা শিবিরে অগ্নিকান্ডের তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করুন- সরকারকে মীর্জা ফখরুল

আপডেট: মার্চ ২৩, ২০২১
0

বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ এক বিবৃতিতে গতরাতে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা আশ্রয় শিবিরে ভয়াবহ অগ্নিকান্ডে হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, এই অগ্নিকান্ডে প্রায় ১০ হাজার ঘর পুড়ে ছাই হয়ে গেছে। এ পর্যন্ত ১১ জনের অগ্নিদগ্ধ লাশ উদ্ধার করা হয়েছে। দেড় শতাধিক শিশুসহ অসংখ্য নারী, পুরুষ ও শিশু নিখোঁজ রয়েছে।

হাজার-হাজার রহিঙ্গা স্বরণার্থী বাড়ী-ঘর, আসবাবপত্র হাড়িয়ে খোলা আকাশের নীচে অত্যান্ত মানবেতর অবস্থায় দিনযাপন করছে।

বিবৃতিতে তিনি রহিঙ্গা শিবিরে এই ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনা এবং ক্ষতিগ্রস্থ ও আহতদের প্রতি সমবেদনা জানান।

তিনি সরকার ও আন্তর্জাতিক সংস্থার প্রতি তাদের পূণর্বাসন ও সহযোগিতায় এগিয়ে আসারও আহ্বান জানান। বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর রহিঙ্গা আশ্রয় শিবিরে অগ্নিকান্ডের বিষয়ে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে দ্রুত তদন্ত করার এবং তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করারও দাবী জানান।

বিবৃতিতে বিএনপি মহাসচিব মিয়ানমারে হত্যা-নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে প্রায় সাড়ে তিন বছর আগে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রহিঙ্গা নারী-পুরুষকে তাদের নিজ দেশে ফেরত পাঠাতে এখন পর্যন্ত কার্যকর ও দৃশ্যমান কোন পদক্ষেপ না নেয়ায় সরকারের সমালোচনা করেন এবং এ বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।