রাশিয়া মে’র মাঝামাঝি পর্যন্ত টুইটারের শাস্তি বাড়িয়েছে

আপডেট: এপ্রিল ৬, ২০২১
0

রাশিয়া বলেছে যে তারা টুইটারের শাস্তি ১৫ মে পর্যন্ত বাড়াবে, যদিও তারা স্বীকার করেছে যে মার্কিন সামাজিক মিডিয়া কোম্পানি মস্কো যাকে নিষিদ্ধ বিষয়বস্তু বলে তা মুছে ফেলার গতি বাড়িয়েছে।

মস্কো ঐতিহ্যগতভাবে প্রতিবেশী চীনের চেয়ে ইন্টারনেট পুলিশিং-এ বেশি হাত-বন্ধ ভূমিকা নিয়েছে। কিন্তু ক্রেমলিনের সমালোচক আলেক্সি নাভালনির গ্রেপ্তার ও কারাগারে পাঠানোর ঘটনায় এ বছর যেহেতু ঘর্ষণ বৃদ্ধি পেয়েছে, এটি আরও কঠিন লাইনের ইঙ্গিত দিয়েছে।

রাশিয়া মার্চ মাস থেকে টুইটারের গতিকে বাধাগ্রস্ত করেছে, কারণ তারা অবৈধ বলে মনে করে এমন বিষয়বস্তু টুইটার অপসারণ করেনি এবং টুইটারকে পুরোপুরি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে। ফলস্বরূপ কিছু ব্যবহারকারীর জন্য ছবি এবং ভিডিওগুলি লোড করতে বেশি সময় নেয়।

তবে সোমবার এক বিবৃতিতে রাষ্ট্রীয় যোগাযোগ নজরদারি সংস্থা বলেছে, টুইটার ১ এপ্রিল রুশ কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছে, যার ফলে এটিকে আরও সময় দেওয়ার জন্য একটি চুক্তি হয়েছে এবং নিষিদ্ধ বিষয়বস্তু আরও দ্রুত মুছে ফেলা হচ্ছে বলে স্বীকৃতি দেওয়া হয়েছে।

টুইটার রাশিয়ার সাথে আলোচনার বিষয়টি নিশ্চিত করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, “এই ধরনের অবৈধ বিষয়বস্তুর প্রতিবেদন যাতে দ্রুত মোকাবেলা করা যায় তা নিশ্চিত করার জন্য আমরা উভয়েই কীভাবে কাজ করতে পারি সে সম্পর্কে এটি একটি ফলপ্রসূ আলোচনা ছিল।”