‘মিসেস শ্রীলঙ্কা’র সৌন্দর্য প্রতিযোগিতার মঞ্চে লঙ্কাকান্ড !

আপডেট: এপ্রিল ৮, ২০২১
0

রবিবার মিসেস শ্রীলঙ্কা বিউটি প্রতিযোগিতায় বিতর্ক শুরু হয়েছিল, যখন একজন প্রাক্তন শিরোপাধারক বিজয়ীর মাথার মুকুটটি নিয়ে গিয়েছিলেন এবং মিথ্যা দাবি করেছিলেন যে তিনি বিবাহবিচ্ছেদ হয়েছিলেন এবং তাই অংশ নিতে অযোগ্য।
শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর দর্শকদের প্রশংসা ও উত্সাহের জন্য পুষ্পিকা দে সিলভা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন অনুষ্ঠানের ভিডিও ফুটেজে দেখা গেছে যে আয়োজকরা বিজয়ীদের ডি সিলভা এবং তাঁর মুকুটটির চারপাশে রাখছেন।

এর অল্প সময়ের মধ্যেই, প্রতিযোগিতার ২০১৯ বিজয়ী এবং মিসেস ওয়ার্ল্ড ২০২০, ক্যারোলিন জুরি মঞ্চে এসে মাইক্রোফোনটি তুলে নিল। “আমার একটি ছোট অনুরোধ আছে,” তিনি বলেছিলেন। “মিসেস ওয়ার্ল্ড ইনকর্পোরেটেডের জন্য, এখানে একটি নিয়ম রয়েছে যে আপনাকে বিবাহিত হতে হবে, এবং বিবাহবিচ্ছেদ হবে না। সুতরাং, আমি আমার প্রথম পদক্ষেপ নিয়ে বলছি যে মুকুট প্রথম রানার-আপে যায়।
প্রকাশ্যেই বিজয়িনীর মাথা থেকে মুকুট খুলে নেওয়া হল। মঞ্চের উপরে সেই টানা হ্যাঁচড়ায় মাথায় এমন আঘাত পেলেন যে, বিজয়িনীকে ভর্তি হতে হল হাসপাতালেও।

বিতর্ক যদিও এখানেই থেমে যেতে পারত। কিন্তু এই ঘটনার নেপথ্যে যে কাহিনি রয়েছে, তা দু’ভাগে ভাগ করে দিয়েছে সমাজকে। প্রশ্নের উদ্রেক করেছে, একুশ শতকে দাঁড়িয়েও নারীর সম্পূর্ণতা কি শুধুমাত্র বিবাহ নাম সামাজিক গণ্ডির মধ্যেই আটকে রয়েছে?

সদ্য সমাপ্ত ‘মিসেস শ্রীলঙ্কা’ প্রতিযোগিতা থেকে এই বিতর্কের সূত্রপাত। রবিবার কলম্বোর নীলম পোকুনা মহিন্দা রাজাপক্ষ থিয়েটারে প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ের ফলাফল ঘোষণা হয়। তাতে ২০২০-’২১ বর্ষের বিজয়িনী ঘোষিত হন ৩১ বছরের পুষ্পিকা ডি সিলভা।

নাম ঘোষণা হওয়ার পর নিয়মমাফিক পুষ্পিকার মাথায় মুকুটও ওঠে। নিজে হাতে তা পুষ্পিকার মাথায় তুলে দেন ২০১৯-’২০ বর্ষের বিজয়িনী ক্যারোলিন জুরি। তার পর মাইক হাতে বক্তৃতা করার সময় পুষ্পিকাকে আক্রমণ করতে শুরু করেন তিনি।

হাজার হাজার দর্শক এবং টিভিতে চোখ রাখা দেশের মানুষের উদ্দেশে তিনি ঘোষণা করেন যে, পুষ্পিকা ওই মুকুটের যোগ্য নন। কারণ এই প্রতিযোগিতা বিবাহিত মহিলাদের জন্য। স্বামী-সংসারের মধ্যে থেকে, সমস্ত দায়িত্ব পালন করেও যাঁরা অনন্য হয়ে উঠেছেন, তাঁরাই প্রতিযোগিতায় নাম লেখানোর যোগ্য। পুষ্পিকার বিয়ে হলেও বিচ্ছেদ ঘটে গিয়েছে। ক্যারোলিনের দাবি, এই কারণে সেরার শিরোপা পাওয়ার যোগ্য নন তিনি।