২৬ মার্চের সহিংসতার ঘটনা সরকারের পূর্ব পরিকল্পিত — মীর্জা ফখরুল

আপডেট: এপ্রিল ১৩, ২০২১
0

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে গত ২৬ মার্চ যে ঘটনা ঘটেছে, এটা পুরোপুরি সরকারের পরিকল্পিত। এ অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ২৬ মার্চ তাঁদের (সরকার দলীয় নেতা–কর্মী) উসকানি ছিল সবচেয়ে বেশি। ব্রাহ্মণবাড়িয়ায় ছিল, হাটহাজারীতেও ছিল। তাঁরা পরিস্থিতিটা তৈরি করেছেন। এ পরিস্থিতি তৈরি করে তাঁরা বিরোধী দলের ওপর চড়াও হয়েছেন।

আজ মঙ্গলবার দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এসব অভিযোগ করেন।

২৬ মার্চ জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় হেফাজতের কর্মী ও মুসল্লিদের একটি অংশের সঙ্গে ক্ষমতাসীন দলের নেতা–কর্মীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদে সেদিন বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ করছিলেন হেফাজতের কর্মী ও মুসল্লিরা। পরে পুলিশও বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়।

ঢাকার ঘটনার এই রেশ বিকেলে গিয়ে পড়ে চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায়। সেখানেও সহিংসতার ঘটনা ঘটে।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল অভিযোগ করেন, ২৬ মার্চের ঘটনা তৈরি করে বিরোধী দলকে নিশ্চিহ্ন করার জন্য এখন তারা এটাকে রাজনৈতিকভাবে ব্যবহার করছে। বিরোধী দলকে নিশ্চিহ্ন করতে আরেকটা প্রক্রিয়া তারা হাতে নিয়েছে।

বিএনপির এই নেতার অভিযোগ, ফরিদপুরের সালথায় ১৭ হাজার লোকের বিরুদ্ধে মামলা দিয়ে তাঁদের গ্রামছাড়া করা হয়েছে। বিএনপির নেতা–কর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে সারা দেশে হয়রানি করা হচ্ছে।

মির্জা ফখরুলের ভাষ্য, ‘এভাবে পরিকল্পিতভাবে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়ে সেখানে কোনো দিন কোনো কর্তৃত্ববাদী সরকার, একনায়কতান্ত্রিক সরকার বা ফ্যাসিবাদী সরকার টিকে থাকতে পারে নাই। এটা ইতিহাসে নাই।’

খালেদা জিয়ার অবস্থা আজ দুপুর পর্যন্ত স্থিতিশীল আছে বলে জানান বিএনপির মহাসচিব। করোনার এ সময়ে খালেদা জিয়ার পূর্ণাঙ্গ জামিনের দাবি জানিয়েছেন তিনি।