প্রবীন প্রকাশক মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শোক

আপডেট: জুন ২২, ২০২১
0

সোমবার (২১ জুন) দিবাগত রাত ১টায় দেশের স্বনামধন্য প্রবীন প্রকাশক দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) এর প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ মৃত্যুবরন করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

গত ২০ বছর ধরে মস্তিস্কের রোগ পারনিসন্সে ভোগেছিলেন মহিউদ্দিন আহমেদ। স্বাধীনতার পর অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বাংলাদেশের প্রধান নির্বাহী নিযুক্ত হন তিনি। ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের প্রতিষ্ঠাতা থেকে এ পর্যন্ত তার প্রকাশক ও ব্যবস্থাপনা পরিচালক রূপে কর্মরত ছিলেন। দেশ-বিদেশে পুস্তক প্রকাশনা বিষয়ে নিয়মিত লেখালেখি করেছেন।

শোক বার্তায় ডা. জাফরুল্লাহ চৌধূরী বলেন, “গত ৫০ বছরের অধিক সময় ধরে প্রকাশকনা শিল্পে মহিউদ্দিন আহমেদ দেশে এবং বিদেশে আন্তর্জাতিক অঙ্গনে ইংরেজি ও বাংলা ভাষায় বই প্রকাশনা করেন। দেশের মানুষের বই পড়ায় আজীবন উৎসাহিত করেছেন এবং তাঁর সহযোগিতায় বহু লেখক ও পাঠক সৃষ্টি হয়। তাঁর প্রকাশনার মাধ্যমে গুনি মানুষ তৈরী হয়েছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ব্যক্তিগতভাবে আমি তাঁর কছে চির কৃতজ্ঞ। আমার লন্ডন থেকে লেখা ইংরেজী ভাষায় The Politics of Essential Drugs (দ্য পলিটিক্স অফ এসেনশিয়াল ড্রাগস) পরে বাংলাদশে থেকে প্রকাশ করেন তিনি। তাঁর মৃত্যুতে বাংলাদেশের প্রকাশনা শিল্পের অপূরণীয় ক্ষতি হলো। তিনি ছিলেন মানবিক, সদা হাস্যউজ্জল ও মহৎ মনের অধিকারী। তাঁর সততা ছিলো অতুলনীয়। দেশের প্রকশনা শিল্পের উন্নয়নে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রকাশক, লেখক, সাংবাদিক বহুগুনে গুনান্বিত মহিউদ্দিন আহমেদ তাঁর কর্মের মাধ্যমে চির স্মরনীয় হয়ে থাকবেন।

শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান”।