যন্ত্রচালিত রিক্সা, ভ্যান চলাচলের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জাতীয় শ্রমিক জোটের

আপডেট: জুন ২২, ২০২১
0

জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা ও সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক যন্ত্রচালিত রিক্সা, ভ্যান চলাচলের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনার মহামারিতে গত দেড় বছরে নতুন করে আরো ২.৫ কোটি মানুষসহ দেশের ৫০ ভাগের উপরের মানুষ দারিদ্রসীমার নিচে চলে।টানা লকডাউনে ক্ষতিগ্রস্থ নানা পেশার শ্রমিক এবং কর্মহীন, বেকার ও ছাঁটাই হওয়া শ্রমিকরা নিদারুন কষ্টে দিনাতিপাত করছে। সেই সময়ে সারাদেশে আত্মকর্মসংস্থানের মাধ্যমে কর্মরত ৫০ লাখ যন্ত্রচালিত রিকশা, ব্যাটারি রিকশা ও ভ্যান, ইজিবাইক, নসিমন, করিমন চলাচলের উপর নিষেধাজ্ঞা একটি চক্রান্ত।

নেতৃবৃন্দ বলেন, অর্থনীতি তথা লক্ষ লক্ষ মানুষের জীবিকা আজ এই স্থানীয় প্রযুক্তিতে নির্মিত রিক্সা ও ভ্যানের উপর নির্ভরশীল। করোনার মধ্যেও রোগী, ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, অক্সিজেন সিলিন্ডার, টিকা, ঔষধ, চিকিৎসা সরঞ্জাম পরিবহনেও যন্ত্রচালিত রিক্সা ও ভ্যান গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে। কিন্তু টাস্কফোর্সের সভায় ব্যাটারি রিকশার ব্রেক পদ্ধতি বা তার কাঠামোগত দু্র্বলতার কারনে দুর্ঘটনার কারন দেখিয়ে তা রাস্তা থেকে উচ্ছেদের কথা বলছেন।কিন্তু এই দূর্বলতা কাটিয়ে উঠতে আপনারা বিকল্প কি পদক্ষেপ গ্রহন করেছেন তা বলেননি। বাংলাদেশের মানুষ তাদের সৃজনশীল প্রতিভা কাজে লাগিয়ে যন্ত্রচালিত শ্যালো নৌকা, যন্ত্রচালিত রিক্সা ও ভ্যান চালু করে দেশের সমগ্র গ্রামীণ এলাকাসহ শহর-নগর-শিল্পাঞ্চলে যাত্রী ও পণ্যপরিবহনে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছেন।স্থানীয় প্রযুক্তিতে নির্মিত যন্ত্রচালিত রিক্সা ও ভ্যান তথা এলাকাভেদে চালু নসিমন, করিমন, ভটভটি, আলমসাধু নামের যানবাহনে যান্ত্রিক ত্রুটি থাকলে সরকারের উচিত কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা প্রদান এবং যন্ত্রচালিত রিক্সা ও ভ্যানের লাইসেন্স প্রদান করা। সেটা না করে কায়েমী স্বার্থের চাপে যন্ত্রচালিত রিক্সা ও ভ্যান চলাচল বন্ধ করে দেয়া দেশের অর্থনীতি ও সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রায় ব্যাপক নেতিবাচক ফলাফল তৈরি করবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এরফলে বেকারত্বের হার বাড়ার সাথে সাথে অনৈতিক কর্ম কান্ডের দিকে ঝুকে পড়বে। সারা দেশে অশান্তির পরিস্হিতি সৃষ্টি হবে বলে আমরা মনে করি। বাংলাদেশ যখন মধ্যম আয়ের থেকে উন্মত রাষ্ট্রে দিকে ধাবীত হচ্ছে সেই মূহুর্তে এমন সিদ্ধান্ত আত্মঘাতী বলে আমরা মনে করি।

বিবৃতিতে নেতৃবন্দ বলেন, টাস্কফোর্সের সভায় নেয়া এ সিদ্ধান্ত অযৌক্তিক ও গণবিরোধী। অবিলম্বে যন্ত্রচালিত রিক্সা ও ভ্যান চলাচলে আরোপিত আত্মঘাতি, অযৌক্তিক ও গণবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক।