জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের মধ্য দিয়ে আ.লীগ ক্ষমতা দখল করে আছে: ফখরুল

আপডেট: জুলাই ৪, ২০২১
0

জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের মধ্য দিয়ে আওয়ামী লীগ ক্ষমতা দখল করে বসে আছে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রবিবার মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: গণমাধ্যমের প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এই করোনা ভাইরাসে যখন মানুষের জীবন চলে যাচ্ছে, তখন স্বাস্থ্যখাতে কীরূপ দুর্নীতি চলছে! শতকরা ৫২টি হাসপাতালে কোনো আইসিইউ বেড নেই। একটা জেলা হাসপাতালে পর্যন্ত কোনো অক্সিজেন সরবারহের ব্যবস্থা নেই। আমরা প্রথম থেকেই বলেছিলাম জেলার হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমাণ আইসিইউ বেড, অক্সিজেন সরবারহ এবং ওষুধের ব্যবস্থা করা হোক।

‘সরকারের ব্যর্থতাই দায়ী’

মির্জা ফখরুল বলেন, ‘‘ কোবিভ-১৯ সংক্রমণ মোকাবিলায় ব্যর্থতার জন্য এই অযোগ্য সরকারের অযোগ্যতা, দুর্নীতি এবং ‍উদাসীনতা দায়ী। প্রায় ১৫ মাস সময় নিযেও সমস্যাগুলো সমাধান করতে না পারার ব্যর্থতা নিয়ে সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত।”

‘‘ ২০২০ সালের মার্জ মাস হতে কোভিড-১৯ করোনার প্রাদুর্ভাবের ফলে সরকারের অপরিকল্পিত লকডাউন, সাধারণ ছুটি, সীমিত লকডাউন, কঠোর লকডাউনের ফলে প্রায় ২ কোটির ওপরে মানুষ দরিদ্র হয়েছে, কর্মচ্যুত হয়েছে লক্ষ লক্ষ শ্রমিক। দেশে অপ্রাতিষ্ঠানিক শ্রমিক ৮৫ শতাংশ সংখ্যায় ৫ কোটিরও বেশি প্রকৃত অর্থে কর্মহীন। অবিলম্বে দিন আনেক দিন খায়, অপ্রাতিষ্ঠানিক শ্রমিক, পরিবহন শ্রমিক, দোকান শ্রমিক, হকার, প্রান্তিক কৃষকদের জন্য এক কালীন ১৫ হাজার টাকা প্রদানের আহবান জানাচ্ছি।”

‘দূর্গতদের পাশে দাঁড়ান’

মির্জা ফখরুল বলেন, ‘‘ ক্রমাগত বর্ষণের ফলে এবং ভারতের উজানে সকল বাঁধ খুলে দেওয়ার কারণে প্রায় ১০টি জেলাঢ আকস্মিক ভাবে বন্যা পরিস্থিতি উদ্ভব হওয়ায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। অপরিকল্পিত ও দুর্বল নির্মাণ কাজের কারণে সড়ক ও বাঁধগুলো ভেঙ্গে যাওয়ায় জনদুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। ব্যাপক ফসলহানী হওয়ায় কৃষকের ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে।”

‘‘ বন্যা দুর্গত এলাকায় অবিলম্বে সরকারি ত্রাণ বিতরণ এবং বীজতলা ধবংস হয়ে যাওয়ায় নতুন বীজ সরবারহের দাবি জানাচ্ছি। দলের নেতা-কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে উপদ্রুত এলাকায় দুর্গতদের পাশে দাঁড়ানোর আহবানও জানাচ্ছি।”

‘এগুলো তাদের দিবাস্বপ্নের মতো’

‘বিএনপি থেকে অনেকে তলে তলে আওয়ামী লীগে যোগাযোগ করছে’- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এরকম বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন, ‘‘ এগুলো তাদের দিবাস্বপ্নের মতো। বিএনপিকে তার জন্মের পর থেকে বিশেষ করে তার প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাতের পর থেকে বার বার চেষ্টা করা হয়েছে এই দলটিকে নিশ্চিহ্ন করবার, ভেঙ্গে ফেলবার, জনগনকে এই দল থেকে বিচ্ছিন্ন করবার।। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে প্রায় তিন বছর কারাগারে আটক রেখে এবং আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে মিথ্যা মামলায় সাজা দিয়ে নির্বাসিত রেখে, আমাদের ৩৫ লক্ষ নেতা-কর্মীকে মিথ্যা মামলা ও গায়েবী মামলা দিয়ে বার বার চেষ্টা করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত তারা বিএনপিকে ভেঙ্গে ফেলতে পারেনি।”

‘‘বিএনপি একটা বহমান বিশাল স্রোতস্বীনি নদী। এখান থেকে কখনো কখনো খড়কুটো এসে পড়ে, আবার খড়কুটো এসে চলে যায়। তাতে করে বিএনপির কোনো ক্ষতি হয়নি, ক্ষতি হয় না। বিএনপি এদেশের জনগনের দল, মূলত এটি জনগনের রাজনৈতিক রাজনীতি করে। আমি সবসময় বলি, ইটস এ প্ল্যাটফরম অব পিপলস। এখানে যারা এসেছে তারা মনে করে যে, বিএনপির যে রাজনীতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের বাংলাদেশী জাতীয়তাবাদের যে রাজনীতি, যে দর্শন, সেই দর্শনকে সঙ্গে করে এই দলটি স্বাধীনতা-সার্বভৌমত্ব ও গণতন্ত্রকে সঙ্গে নিয়ে এগিয়ে যায় সামনের দিকে এবং সত্যিকার অর্থেই একটা মুক্ত রাষ্ট্র নির্মাণ করে।”

প্রবাসী বাংলাদেশীদের জন্য টিকার ব্যবস্থা না করে সরকার ছলনা ও প্রতারনা করছে অভিযোগ করে অবিলম্বে তাদেরকে বিশেষ ব্যবস্থায় টিকা দেয়া নিশ্চিত করার দাবি জানান ফখরুল।