‘গণতন্ত্র ফিরে আসলেই ড.এমাজউদ্দিনের প্রতি শ্রদ্ধা পূর্ণতা পাবে’

আপডেট: জুলাই ১৭, ২০২০
0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী, লেখক ড. এমাজউদ্দীন আহমদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

শোকবার্তায় তারা বলেছেন, নিজস্ব রাজনৈতিক বিশ্বাস অটুট রেখেও যে প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালনে দলীয় সংকীর্ণতাকে অতিক্রম করা যায়, তার উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন তিনি।

ড. এমাজউদ্দিনের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ।
বিগত কয়েক বছর ধরে এমাজউদ্দিনের জন্মদিনসহ বিভিন্ন সময় পাশে ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ। রহমতউল্লাহ বলেন ,” বিগত কয়েক বছর ধরে খুব বেশি যোগাযোগ ছিলো তার সঙ্গে । ”

দেশ জনতা ডটকমের সঙ্গে যোগাযোগহেলে তিনি ফোনে ড.এমাজউদ্দিনকে নিয়ে ছোট্ট সাক্ষাতকারপ্রিদান করেন।

তিনি বলেন , ”শুধু শিক্ষাবিদই নন, অধ্যাপক এমাজউদ্দীন আহমদ একজন উদার গণতন্ত্রমনা বড় মাপের মানুষ ছিলেন। নিজস্ব রাজনৈতিক বিশ্বাস অটুট রেখেও যে প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালনে দলীয় সংকীর্ণতাকে অতিক্রম করা যায় তিনি ছিলেন তার উজ্জ্বল দৃষ্টান্ত। ”

রহমতউল্লাহ বলেন , ‘ তার খুব কছে থেকে যেটা দেখেছি তাতে দলের শীর্ষ নেতাদের মতো আমিও বলবো যে , বর্তমানে রাজনৈতিক সংকটাপন্ন পরিস্থিতিতে গণতন্ত্র পুনরুজ্জীবনের দাবির পক্ষে তিনি জাতীয় অভিভাবকের ভূমিকা পালন করেছেন। দেশের এই ক্রান্তিকালে তার মতো একজন খ্যাতনামা শিক্ষাবিদের শূন্যতা পূরণ হওয়ার নয়।’

রহমতউল্লাহ বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হলেই একমাত্র তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন সম্পন্ন হবে। কারন দেশের বর্তমান অবস্থা নিয়ে তিনি ভিশন শংকিত,.উদ্বিগ্ন ছিলেন। ”

LEAVE A REPLY