আফ্রিকার প্রায় ৩০টি দেশের জন্য করোনা টিকা তহবিল তৈরি করেছে বিশ্বব্যাংক

আপডেট: মার্চ ৩, ২০২১
0

আফ্রিকার প্রায় ৩০টি দেশকে করোনা টিকা পেতে সাহায্য করার জন্য বিশ্বব্যাংক জরুরী অর্থায়নের প্রস্তুতি নিচ্ছে।

শুধুমাত্র মুষ্টিমেয় কয়েকটি আফ্রিকান সরকার গণ টিকাকরণ প্রচারাভিযান শুরু করেছে, অন্যদিকে বিশ্বের কিছু ধনী দেশ ইতোমধ্যে লক্ষ লক্ষ ডোজ প্রদান করেছে।

অনেকেবিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা ভাগাভাগি প্রকল্প এর উপর নির্ভর করে, যা গত সপ্তাহে ঘানায় একটি শিপমেন্টের মাধ্যমে তাদের প্রথম ডোজ সরবরাহ করে।

বিশ্বব্যাংক বলেছে, আলোচনার অধীনে সমর্থনের পরিমাণ প্রকাশ না করে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, ইথিওপিয়া, নাইজার, মোজাম্বিক, তিউনিশিয়া, ইস্বতিনি, রুয়ান্ডা এবং সেনেগালসহ আফ্রিকার দেশগুলোতে অর্থায়ন প্রকল্প প্রস্তুত করা হচ্ছে।

ব্যাংকের একজন মুখপাত্র প্রশ্নের জবাবে বলেন, “এই তহবিল এখন উপলব্ধ, এবং আফ্রিকার বেশীরভাগ দেশের জন্য এই তহবিল অনুদান বা অত্যন্ত ছাড়ের শর্তে হবে।”

গত মাসে বিশ্বব্যাংক ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের কাছ থেকে ৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নঅনুমোদন করে কেপ ভার্দেকে টিকা প্রদানের জন্য।

মুখপাত্রটি আরও বলেন, “এটি আফ্রিকার প্রথম বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত অপারেশন যা একটি দেশের করোনা টিকা করণ পরিকল্পনাকে সমর্থন করে এবং টিকা ক্রয় ও বিতরণে সহায়তা করে।” আফ্রিকার করোনাভাইরাসে মৃতের সংখ্যা সম্প্রতি ১০০,০০০ ছাড়িয়ে গেছে।

যে সব আফ্রিকান দেশ টিকা দেওয়া শুরু করেছে তাদের মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, সেনেগাল, মরোক্কো এবং মিশর।

গত সপ্তাহে আফ্রিকান ইউনিয়নের রোগ নিয়ন্ত্রণ সংস্থা বলেছে যে মহাদেশীয় ব্লক মাদক নির্মাতাদের দরিদ্র দেশগুলোতে তাদের রোল-আউট ত্বরান্বিত করার জন্য টিকার উপর কিছু মেধা সম্পত্তির অধিকার মাফ করার আহ্বান কে সমর্থন করছে।