গাজীপুরে হেফাজত পুলিশ সংঘর্ষ। গুলি টিয়ারসেল নিক্ষেপ। আহত- ২৫ আটক- ২০

আপডেট: এপ্রিল ২, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে হেফাজতের বিক্ষোভ মিছিলে পুলিশ বাঁধা দিলে বিক্ষোভ কারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ,ধাওয়া পাল্টাধাওয়া ও গুলি ও টিয়ারসেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।
এতে পুলিশ ও মুসল্লিসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। এসময় পুলিশ রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করে হেফাজত নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। শুক্রবার জুম্মার নামাজের পর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকায় এ ঘটনা ঘটে।
পুলিশ ও স্থানীয়রা জানায়, হেফাজতে ইসলামের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার জুম্মার নামাজের পর বিক্ষোভ মিছিল সহকারে মুসল্লিরা চান্দনা চৌরাস্তা ঈদগাহ ময়দানে সমবেত হয়। পরে তারা মিছিল সহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বের হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের মাঠের মধ্যেই সমাবেশ করতে বলে। পুলিশের বাঁধা উপেক্ষা করে এসময় হেফাজত নেতাকর্মী ও মুসল্লীরা বিক্ষেভ মিছিলসহ ঈদগাহ মাঠের ভিতর থেকে মহাসড়কে বের হতে থাকে। এতে পুলিশের সাথে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার হয়। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে বিক্ষোভকারীরা।

পরে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে মুসল্লীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে হেফাজত কর্মী ও মুসল্লীরা চান্দনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। এসময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এতে বিক্ষোভকারীদের সঙ্গে পূনরায় পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। একপর্যায়ে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সংঘর্ষে পুলিশের ৭জনসহ অন্তত ২৫ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। আহতদের তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। পরে চান্দনা চৌরাস্তা এলাকা থেকে হেফাজতে ইসলামের অন্তত ২০ জনকে আটক করা হয়।
পুলিশ ও হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সংঘর্ষের সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রায় এক ঘন্টা ধরে সবধরণের যান চলাচল বন্ধ থাকে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ডিসি জাকির হাসান জানান, হেফাজত কর্মীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। তাদের মহাসড়ক ছেড়ে যেতে বললে তারা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল ছুড়তে থাকে। পরে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ শতাধিক টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। প্রতিপক্ষের ইটপাটকেলে কমপক্ষে ৭ জন পুলিশ আহত হয়েছে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনায় ২০ জনকে আটক করা হয়েছে।
হেফাজতে ইসলামের গাজীপুর জেলা কমিটির যুগ্ম সম্পাদক মুফতি নাসির উদ্দিন খান জানান, চান্দনা চৌরাস্তা ঈদগাহ ময়দানে শান্তিপূর্ণ বিক্ষোভের উপর পুলিশ অতর্কিত লাঠিচার্জ, গুলি ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে অন্তত ১৫/২০ জন কর্মী আহত হয়েছেন।

অপর দিকে দুপুরে জুম্মা নামাজের পর মহানগরীর বোর্ড বাজারে হেফাজতে ইসলামীর কর্মী-সমর্থক ও স্থানীয় কয়েক হাজার মুসল্লী ঢাকা-ময়মনসিংহ সহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশে অংশ নেয়। এতে হাফেজ মাওলানা আব্দুর রহিম আল মাদানীসহ স্থানীয় ওলামাগণ বক্তব্য রাখেন।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর