চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতার আহ্বান জানিয়েছেন নরেন্দ্র মোদী

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১
0

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার দক্ষিণ এশিয়া এবং ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে ভবিষ্যতে চিকিৎসা সংক্রান্ত জরুরী অবস্থা মোকাবেলায় বেশ কিছু পদক্ষেপের প্রস্তাব করেছেন, যার মধ্যে রয়েছে চিকিৎসা কর্মীদের জন্য বিশেষ ভিসা ব্যবস্থা এবং মহামারী প্রতিরোধে প্রযুক্তি চালিত পদক্ষেপ।

সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন (সার্ক) এবং মরিশাস এবং সেশেলস-এর আটজন সদস্যসহ সম্প্রসারিত এলাকার ১০টি দেশের স্বাস্থ্য কর্মকর্তা ও বিশেষজ্ঞদের জন্য ভারত আয়োজিত এক ভার্চুয়াল কর্মশালায় মোদী এই পরামর্শ দিয়েছেন।

দীর্ঘ ব্যবধানের পর পাকিস্তানের প্রতিনিধিরা ভারত আয়োজিত একটি সভায় অংশগ্রহণ করেন, যদিও দেশটি গত বছরের মার্চ মাসে মোদী আয়োজিত সার্ক নেতাদের একটি বৈঠকে অংশ গ্রহণ করে।

গত এক বছরে এই অঞ্চলের মধ্যে স্বাস্থ্য সহযোগিতা উল্লেখযোগ্য সাফল্যের সৃষ্টি করেছে উল্লেখ করে মোদী বলেন, “আমাদের উচ্চাকাঙ্ক্ষা কে আরও বাড়ানোর সময় এসেছে।”

তিনি পরামর্শ দেন যে ১০টি দেশের উচিত ডাক্তার এবং নার্সদের জন্য একটি বিশেষ ভিসা পরিকল্পনা তৈরি করা, যাতে স্বাস্থ্য জরুরী অবস্থার সময় চিকিৎসা কর্মীরা দ্রুত এই অঞ্চলে ভ্রমণ করতে পারে, অন্যদিকে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের উচিত চিকিৎসা সংক্রান্ত জন্য একটি আঞ্চলিক এয়ার অ্যাম্বুলেন্স চুক্তির সমন্বয় সাধন করা।

মোদী বলেন “আমরা কি আমাদের জনসংখ্যার মধ্যে কোভিড-১৯ টিকার কার্যকারিতা সম্পর্কে তথ্য সংকলন, সংকলন এবং অধ্যয়নের জন্য একটি আঞ্চলিক প্লাটফর্ম তৈরি করতে পারি? আমরা কি একইভাবে ভবিষ্যতে মহামারী প্রতিরোধের জন্য প্রযুক্তি চালিত এপিডেমিওলজি প্রচারের জন্য একটি আঞ্চলিক নেটওয়ার্ক তৈরি করতে পারি?

কোভিড-১৯ মহামারীর দিকে তাকিয়ে মোদী আরও পরামর্শ দেন যে ১০টি দেশের তাদের সফল জনস্বাস্থ্য নীতি এবং পরিকল্পনা শেয়ার করা উচিত।