দই খাওয়ার পরে যে খাবারগুলি কখনই খাওয়া উচত নয়

আপডেট: জুন ৪, ২০২১
0

টাইমস অব ইন্ডিয়া

এই গ্রীষ্মকালে তাজা দইয়ের বাটি বা বাড়া-চামচ বা মসৃণ জাতীয় সুস্বাদু দই ভিত্তিক আনন্দের সাথে খাওয়ার মতো আর কিছু নেই।

স্বাস্থ্যকর কোনও কিছুর উপর জোড়ালোভাবে কথা বললে, এবং যে খাবারটাতে সতেজ হওয়া যায় তার মধ্যে দই প্রথম পছন্দ যা আমাদের মনকে অতিক্রম করে। কারণ দই হ’ল হজমের জন্য ভাল প্রোবায়োটিক উপাদান রয়েছে ল্যাক্টোব্যাকিলাস নামক স্বাস্থ্যকর ব্যাকটিরিয়া সহ দুধের উত্তোলন প্রক্রিয়া দ্বারা প্রস্তুত, দইয়ের শীতল বৈশিষ্ট্য হজম ব্যবস্থা এবং অন্ত্রে স্বাস্থ্যকর রাখে। এই কারণেই এই গ্রীষ্মের মরসুমে আমাদের বেশিরভাগের জন্য দই একটি পবিত্র পাথর, তবে আপনি জেনে অবাক হবেন যে কিছু খাবারের সাথে দই তৈরি করা আপনার স্বাস্থ্যের উপকারের চেয়ে আরও বেশি ক্ষতি করতে পারে। এখানে কিছু খাবার দেওয়া উচিত যা আপনাকে দই দেওয়ার পরে এড়ানো উচিত।

২ . দই এত স্বাস্থ্যকর কেন?
ল্যাকটিক অ্যাসিড দিয়ে গাঁজন করার প্রক্রিয়াটি দইকে একটি ঘন, ক্রিমযুক্ত টেক্সচার দেয়, যা প্রোবায়োটিক উপাদানগুলিতে সমৃদ্ধ। দই ছাড়াও ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম জাতীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। তবে কিছু খাবারের সাথে দই জুড়লে তা আপনার হজমে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বা ত্বকে ব্রেকআউট হতে পারে। এমনকি আয়ুর্বেদের মতে আপনার এই খাবারগুলির সাথে দই জুড়ি এড়ানো উচিত কারণ এগুলি ভুল সংমিশ্রণ হিসাবে বিবেচিত হয়।

৩. দই খাওয়ার পরেই তৈলাক্ত খাবার খাওয়া বন্ধ করুন
ঘি বোঝাই পার্থ বা পাকোড়া বা দইয়ের সাথে চিজ ফ্রাই জাতীয় তৈলাক্ত খাবারগুলি আপনার হজমকে হ্রাস করতে পারে এবং কিছু ক্ষেত্রে বদহজম হতে পারে এবং আপনাকে স্বল্প ও অলস বোধ করতে পারে।

৪. একসাথে মাছ এবং দই খাওয়া এড়িয়ে চলুন

আয়ুর্বেদের মতে এটি সর্বদা একই সাথে একাধিক প্রোটিনের উত্স খাওয়া এড়াতে পরামর্শ দেওয়া হয়। মাছ এবং দই উভয়ই প্রোটিনে বেশি এবং এটি বিশ্বাস করা হয় যে উচ্চ প্রোটিনের সংমিশ্রণ বদহজম এবং ত্বকের সমস্যা হতে পারে।

৫.একই সময়ে দুধ বা দই খাবেন না

এখন, এটি অদ্ভুত লাগতে পারে তবে এটি সত্য যে দুধ এবং দইয়ের সংমিশ্রণটি অম্লতা, অম্বল, ডায়রিয়া এবং ফোলাভাবের কারণ হতে পারে। দুধের গাঁজন দ্বারা দই তৈরি করা হয়, যেহেতু উভয় প্রোটিনের উত্সেই চর্বি বেশি, তাই একই সময়ে এই খাবারগুলি খাওয়া এড়াতে পরামর্শ দেওয়া হয়।