মঙ্গলে ঐতিহাসিক অবতরণের জন্য নাসাকে অভিনন্দন জানিয়েছেন জো বাইডেন

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২১
0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার মঙ্গলে অবতরণের জন্য নাসাকে অভিনন্দন জানায়। মার্কিন প্রেসিডেন্ট একটি টুইটে বললেন’নাসা এবং যাদের কঠোর পরিশ্রম অধ্যবসায়ের ঐতিহাসিক অবতরণ সম্ভব করেছে তাদের সবাইকে অভিনন্দন। আজ আরও একবার প্রমাণ করল যে বিজ্ঞান আমেরিকার ক্ষমতা রয়ে গেছে, কোন কিছুই সম্ভাবনার অতীত নয়।

রোভার অধ্যবসায় হচ্ছে মঙ্গলের বায়ুমণ্ডলের মধ্য দিয়ে প্রবাহিত অন্য বিশ্বে পাঠানো সবচেয়ে উন্নত জ্যোতির্বিজ্ঞান গবেষণাগার। রোভারটি লাল গ্রহের একটি বিশাল গর্তের ভেতরে নিরাপদে অবতরণ করে, যা মঙ্গলে প্রাচীন অণুজীবের জীবনের চিহ্ন খুঁজতে প্রথম স্টপের সূচনা কে চিহ্নিত করে।

লস এঞ্জেলেসের কাছে ন্যাশনাল এরোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের জেট প্রপালশন ল্যাবরেটরির (জেপিএল) মিশন ম্যানেজাররা হাততালি, উল্লাস এবং মুষ্টিবদ্ধ ধাক্কায় ফেটে পড়েন যখন রেডিও বিকন ইঙ্গিত দেয় যে রোভারটি তার বিপজ্জনক অবতরণ থেকে বেঁচে গেছে এবং জেজিরো ক্রেটারের মেঝেতে পরিকল্পনা অনুযায়ী পৌঁছেছে।

ছয় চাকার গাড়িটি কোটি কোটি বছর আগে একটি অবশিষ্ট পাখা আকৃতির নদী বদ্বীপের পাদদেশে উঁচু পাহাড় থেকে প্রায় ২ কিলোমিটার বিশ্রাম ের জন্য এসেছিল এবং মঙ্গল গ্রহে ভূ-জৈবিক গবেষণার জন্য একটি প্রধান স্থান হিসেবে বিবেচিত হয়েছিল।

‘টাচডাউন কনফার্মড। মঙ্গলের পৃষ্ঠে নিরাপদে ধৈর্য, কন্ট্রোল রুম থেকে ঘোষণা করলেন প্রধান গাইড ও অপারেশন বিশেষজ্ঞ স্বাতীমোহন।

রোবটিক গাড়িটি প্রায় সাত মাস ধরে মহাশূন্যে চলাচল করে, যা মঙ্গলে ঘণ্টায় ১৯,০০০ কিলোমিটার বেগে গ্রহের পৃষ্ঠে অবতরণ শুরু করে।