মিয়ানমার বিক্ষোভে সরকারী অফিসগুলো অচল করে দেয়ায় ৬ সেলিব্রেটিসহ গ্রেফতার ৫শ

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১
0

মিয়ানমারের সামরিক জান্তার অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদে অনেক সরকারী অফিসকে পঙ্গু করে দিয়েছে এমন ছয়জন সেলিব্রিটির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। এখনো পর্যন্ত মোট গ্রেপ্তার ৫০০ এর কাছাকাছি। খবর রয়টার্স —

গতকাল বুধবার বিকেলে মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্ডলে বিক্ষোভকারীরা ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছিলো। এ সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে আহত হয়েছেন এক ব্যক্তি ।

১ লা ফেব্রুয়ারি অভ্যুত্থানের বিরুদ্ধে এবং নির্বাচিত নেতা অং সান সু চির আটকের বিরুদ্ধে এখনও কয়েকটি বৃহত্তম বিক্ষোভের লক্ষ্যে কয়েক হাজার মানুষ বুধবার দক্ষিণ-পূর্ব এশীয় দেশ জুড়ে রাস্তায় নেমেছিল।

বৃহস্পতিবার ভোরে, পুলিশ দেশের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের মূল বিশ্ববিদ্যালয়ের কাছে একটি ব্যস্ত চৌরাস্তা থেকে ছত্রভঙ্গ করার জন্য কয়েক ডজন বিক্ষোভকারীদের নির্দেশ দেয়। পরে শহরের বিভিন্ন অংশে শিক্ষার্থীরা জড়ো হওয়ার কথা ছিল।

সেনাবাহিনীকে এই প্রতিবাদে অংশ নিতে উত্সাহিত করার জন্য চলচ্চিত্র পরিচালক, অভিনেতা এবং একজন গায়কসহ ছয়জন সেলিব্রিটিকে একটি উস্কানিমূলক আইনের আওতায় আনা হয়েছে বলে বুধবার গভীর রাতে ঘোষণা করে সেনাবাহিনী।

অভিযোগে দুই বছরের কারাদণ্ড হতে পারে।