যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের রায়ের মুখোমুখি উবার

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২১
0

ব্রিটেনের সুপ্রিম কোর্ট শুক্রবার ট্যাক্সি অ্যাপ উবারে শ্রমিকদের অধিকার নিয়ে লড়াইয়ে রায় দেবে যা গিগ অর্থনীতিতে লক্ষ লক্ষ মানুষের উপর প্রভাব ফেলতে পারে।

দুই চালকের নেতৃত্বে একটি মামলায়, লন্ডনের একটি এমপ্লয়মেন্ট ট্রাইবুনাল ২০১৬ সালে রায় দেয় যে তাদের প্রাপ্য অধিকার যেমন ন্যূনতম মজুরী, সবেতন ছুটি এবং বিশ্রাম বিরতি।

সিলিকন ভ্যালি ভিত্তিক কোম্পানি ব্রিটেনের শীর্ষ আদালতে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপীল করেছে যা শুক্রবার ০৯৪৫ জিএমটি থেকে রায় প্রদান করবে।

উবার চালকদের বর্তমানে স্ব-নিযুক্ত হিসেবে বিবেচনা করা হয়, যার মানে হচ্ছে যে আইনে তাদের ন্যূনতম সুরক্ষা প্রদান করা হয়।

যদি প্রতিষ্ঠানটি হেরে যায়, তাহলে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রকৃতির উপর নির্ভর করে এমপ্লয়মেন্ট ট্রাইবুনালের শুনানির পর বিস্তারিত কাজ করতে বেশ কয়েক মাস সময় লাগতে পারে।

“তারা ঠিক কত ঘন্টা কাজ করেছে, এই ঘন্টার জন্য তাদের কত টাকা দেওয়া হয়েছে এবং যখন তাদের ন্যূনতম মজুরীর চেয়ে কম বেতন দেওয়া হয়,” ম্যাট ম্যাকডোনাল্ড, যিনি আইন ফার্ম শেক্সপিয়ার মার্টিনেউ-এর কর্মসংস্থান বিতর্কে বিশেষজ্ঞ, তিনি রয়টার্সকে বলেন।

তিনি বলেন, “আদালতের প্রশাসনিক কাজ হিসেবে, এটা একটা জগাখিচুড়ি কাজ।

মোট ২৫ জন ড্রাইভার একটি সম্প্রসারিত দলের অংশ যারা এই মামলার অংশ। উবার ব্রিটেনে প্রায় 60,000 ড্রাইভার আছে, লন্ডনে 45,000 সহ, এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার।

যাইহোক, একটি জয় এটি একটি প্রধান বৃদ্ধি হবে এবং বেশ কিছু পরিবহন, ডেলিভারি এবং কুরিয়ার কোম্পানি যারা একটি অনুরূপ ব্যবসায়িক মডেল ব্যবহার করে, যার মধ্যে রয়েছে খাদ্য সেবা ফার্ম ডেলিভারি এবং ট্যাক্সি প্রতিদ্বন্দ্বী এডিসন লি।

গিগ অর্থনীতি, যেখানে মানুষ এক বা একাধিক কোম্পানির জন্য কাজ করে, ইউনিয়ন থেকে সমালোচনার সম্মুখীন হয়েছে যারা বলে যে এটি শোষণমূলক যখন ব্যবসায়ীরা নমনীয়তাকে একটি সুবিধা হিসেবে উদ্ধৃত করে।

নভেম্বর মাসে উবার ক্যালিফোর্নিয়ার হোম মার্কেটে একটি চ্যালেঞ্জ দেখেছে যখন ভোটাররা একটি ব্যালট প্রস্তাবকে সমর্থন করে যা অ্যাপ ভিত্তিক খাদ্য সরবরাহ এবং স্বাধীন ঠিকাদার হিসেবে রাইড-হেইল ড্রাইভারদের মর্যাদা প্রদান করে, কর্মীদের নয়।