সকাল বেলার পাখি হলেই আপনার মানসিক স্বাস্থ্য সুরক্ষা সম্ভব

আপডেট: জুন ২৫, ২০২১
0

জ্যামা সাইকিয়াট্রিতে প্রকাশিত এবং নিউইয়র্ক টাইমসের প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণা অনুসারে, নিয়মিতভাবে খুব সকালে ঘুম থেকে ওঠা লোকেরা বড় ধরনের হতাশায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

সকাল বেলার পাখি এবং রাতের পেঁচার তুলনা করার জন্য গবেষকদের একটি দল “মেন্ডেলিয়ান র্যান্ডমাইজেশন” নামক একটি পদ্ধতি ব্যবহার করেছিল – এমন বৈশিষ্ট্য যা আসলে জিনগতভাবে মানুষে জড়িত। তারা ৮০০,০০০ স্লিপারের ডেটা ধরে রাখে এবং তাদের সারকাদিয়ান প্রবণতাগুলি হতাশার ঝুঁকির সাথে ক্রস-রেফারেন্স করে এবং দেখা যায় যে সকালে লোকেরা বড় হতাশার 23% কম ঝুঁকি নিয়ে থাকে।

মূল ফিগার? ঘুমোয় মিডপয়েন্ট। এটি একটি স্লিপারের জন্য রাতের খুব মধ্যভাগকে বোঝায়। একটি সাধারণ প্রাথমিক পাখির বর্ণনা দিয়ে দ্য নিউ ইয়র্ক টাইমস চিত্রিত করেছে যে ১০ ব্যক্তির মধ্যরাত ঘুমিয়ে থাকা ব্যক্তির জন্য মিডপয়েন্ট। প্রতি রাত ৬টা থেকে ৬ টা হতে হবে যখন মাঝের পয়েন্টটি পরে হয়, কোনও ব্যক্তির তার মানসিক স্বাস্থ্যকে বিঘ্নিত করার সম্ভাবনা কেবল বাড়তে দেখা যায়।

এটি একটি নিকটতমতম পর্যালোচনা যা গভীর রাতে এবং হতাশার মধ্যে কারণ-ও-কার্যকর সম্পর্ক প্রমাণ করতে এসেছে অতীতে, কেবল পর্যবেক্ষণমূলক সিদ্ধান্তে এসেছে: উদাহরণস্বরূপ, রাতের পেঁচা বিছানার ঠিক আগে পর্দার সময় বেশি খাওয়া বা পান করার এবং ঝাঁকুনির ঝোঁক থাকে, তবে প্রথমদিকে পাখিরা প্রতিদিন ব্যায়াম করতে এবং কর্মক্ষেত্রে আরও সতর্ক হওয়ার সম্ভাবনা থাকে। কিছু গবেষণা এমনকি প্রমাণ করেছে যে সকালের লোকেরা আরও বেশি দিন বেঁচে থাকে।

দুর্ভাগ্যক্রমে, অধ্যয়নটি এমন একটি সঠিক সময় দেয় না যা আমাদের সকলের জাগ্রত হওয়া উচিত, তবে এটি কিছুটা সূত্র সরবরাহ করে। আপনার ঘুমের মধ্যবিন্দুটি নির্দিষ্ট করতে কিছু সময় নিন। যদি এটি সূর্যোদয়ের পরে হয় তবে আপনি নিজের ঘুমের কিছু অভ্যাস নিয়ে পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। এগুলি উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বৈশিষ্ট্য, তাই নিজের উপর খুব বেশি কঠোর হবেন না – বা নিজেকে এমন কোনও পরিবারের সদস্য বা বন্ধু হিসাবে তুলনা করুন যিনি কখনই অ্যালার্মকে মিস করেন না – তবে এই গ্রীষ্মে জাগ্রত হওয়ার সময়টি কিছুটা পিছিয়ে দেওয়ার চেষ্টা করুন। দীর্ঘমেয়াদে, এটি প্রচেষ্টার পক্ষে যথেষ্ট।
এই রকম আরো অনেক

এত লোক কেন ডাক্তারের কাছে যেতে ভয় পাচ্ছেন?

আসলে কোন খাবারগুলি আপনাকে ভাল লাগায় তা নির্ধারণের সিক্রেট

গবেষণা ইঙ্গিত দেয় যে কফি পান করা আত্মহত্যার ঝুঁকি হ্রাস করে

ইনসাইড হুক পড়ার জন্য ধন্যবাদ আমাদের প্রতিদিনের নিউজলেটারের জন্য সাইন আপ করুন এবং জানুন।

পোস্ট মানসিক স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে, ঘুম থেকে ওঠার জন্য এটিই সময়ের সেরা সময় appeared first on ইনসাইড হুক।

মানসিক স্বাস্থ্যের দৃষ্টিভঙ্গি থেকে নিবন্ধটি, ট্যানার গারারিটির রেকর্ড করার সেরা দিনটির সেরা সময়টি মূলত ইনসাইড হুক এ প্রকাশিত হয়েছিল