২০২২ সালের মাঝামাঝি সময়ে ৭০-৮০ শতাংশ জনসংখ্যাকে টিকা দেওয়ার লক্ষ্য চীনের

আপডেট: মার্চ ১৩, ২০২১
0

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান শনিবার বলেন, চীন এই বছরের শেষে বা ২০২২ সালের মাঝামাঝি সময়ে তার জনসংখ্যার ৭০-৮০% টিকা দিতে চাইছে।

চারটি অনুমোদিত টীকা দিয়ে চীন ৯০০ মিলিয়ন থেকে ১ বিলিয়ন মানুষকে টিকা দেবে।

সিডিসি প্রধান গাও ফু চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম সম্প্রচারকারী সিজিটিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন বলেন, “আমরা আশা করি চীন বিশ্বে পশুপালকদের অনাক্রম্যতা অর্জনে অগ্রণী ভূমিকা নিতে পারবে।

যখন জনসংখ্যার যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে, হয় টিকা বা অতীত সংক্রমণ থেকে, কোভিড-১৯ এর মত সংক্রামক রোগের অনিয়ন্ত্রিত বিস্তার বন্ধ করার জন্য।

চীন ফেব্রুয়ারির শেষে 52.5 মিলিয়ন টীকা ডোজ প্রদান করেছে। সরকারী স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্বীকার করেছেন যে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য অনেক দেশের তুলনায় এটি টিকা দান ের প্রচারণা ধীর গতিতে চলছে। চীন বিদেশে বিতরণের চেয়ে প্রায় ১০ গুণ বেশি ডোজ নিয়েছে।

যদিও গত গ্রীষ্ম থেকে চীনে জরুরী টিকা করণ চলছে, দেশটি ধীর গতিতে ঘোষণা করছে যে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জনের কোন পরিকল্পনা আছে কিনা।

চীন চারটি ঘরোয়াভাবে তৈরি টীকা অনুমোদন করেছে। রাষ্ট্রীয় মালিকানাধীন সিনোফার্ম থেকে দুটি, একটি সিনোভাক থেকে এবং অন্যটি ক্যানসিনো থেকে। চারটি টিকার কোনটিই প্রকাশ্যে তাদের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার তথ্য প্রকাশ করেনি।

সুত্রঃ রয়টার্স