৫ই মার্চ বহ্নিশিখা’র পরিবেশনা গীতিনৃত্যালেখ্য ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’

আপডেট: মার্চ ১, ২০২১
0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বহ্নিশিখা পরিবেশন করবে এক বিশেষ গীতিনৃত্যালেখ্য “সবার হৃদয়ে বঙ্গবন্ধু”। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবতাবাদী, নির্লোভ, সংগ্রামী জীবনের নানা ঘটনার পরম্পরা নিয়ে রচিত এ গীতিনৃত্যালেখ্য পরিবেশিত হবে ৫ই মার্চ ২০২১ সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ এম.পি।

বঙ্গবন্ধুর জন্ম, কৈশরের চঞ্চলতা ও সাহসী ভূমিকা, কলকাতায় এসে প্রত্যক্ষ ছাত্ররাজনীতিতে যোগদান ও বৃটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ, সাম্প্রদায়িক দাঙ্গা ও দুর্ভিক্ষে মানবিক ভূমিকা পালন, আটচল্লিশ ও বায়ান্নর ভাষা আন্দোলনে, চুয়ান্নর যুক্তফ্রন্ট ও ছিষট্টির ছয়দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা ও ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, ৭ই মার্চের ভাষণ ও ২৬মার্চের স্বাধীনতা ঘোষণা, মুজিবনগর সরকার গঠন, ১০মার্চ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন, যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার সংগ্রাম, পঁচাত্তরের মর্মান্তিক হত্যাকাণ্ড সব মিলিয়ে ১৬টি এপিসোডে এ গীতিনৃত্যালেখ্য রচিত হয়েছে।

প্রায় ৫০জন শিল্পী সঙ্গীত, নৃত্য, আবৃত্তি কোরিওগ্রাফিতে অংশ নেবেন।
লেখক-গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এর রচনা ও পরিকল্পনায় এ গীতিনৃত্যালেখ্যতে নির্দেশনা ও সঙ্গীত পরিচালনায় আছেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী আবিদা রহমান সেতু। নৃত্য পরিচালনায় সাহিদা রহমান সুরভী, আলোক পরিকল্পনায় দেবপ্রসাদ দেবনাথ ও জুনায়েদ ইউসুফ। ধারাবর্ণনায় ফয়জুল আলম পাপ্পু ও মাহফুজা আক্তার মিরা।

আর্থিকভাবে সহযোগিতা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ৫ই মার্চের প্রদর্শনী সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে সবার জন্য উন্মুক্ত।