জনগনের দাবী আদায়ের জন্যই আমরা মাঠে নামবো- হাবিব উন নবী খান সোহেল

আপডেট: মার্চ ১, ২০২১
0

দলের সবার সহায়তা , সক্রিয়তা, ও প্রচেস্টার মাধ্যমে এ দায়িত্ব পালনে বদ্ধ পরিকর।
ঢাকার আন্দোলনে কোন ব্যর্থতা্ নেই নেতাদের। সফল হয়েছে । ২০১৪ সালে বির্তকিত এক তরফা নির্বাচনে আমরা জনগনকে কেন্দ্র বিমুখ করতে পেরেছি। জনগন ভোট দিতে যায় না এখন আর। বিএনপিও এই সরকারের অধিনে স্থানীয় সরকার নির্বাচনেও অংশ গ্রহণ করছে না আর। জনগনকে বোঝাতে সক্ষম হয়েছি যে এ নির্বাচন সাজানো -পাতানো । ঢাকা মহানগর আন্দোলনে সব ধরনের জনগনকে সম্পৃক্ত করতে পেরেছি বলেই তারা নির্বাচনে অংশগ্রহন করেনি। এ কারনেই কিন্তু আজকের সরকার জনবিচ্ছিন্ন সরকার। সুতারং আমরা সফল।

দেশ জনতা ডটকমকে দেয়া এক সাক্ষাতকারে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল এসব কথা বলেছেন। দেশ জনতা ডটকমের মাঠকদের জন্য ২০১৮ সালে দেয়া সাক্ষাতকারটি পূনরায় প্রকাশিত হলো।

হাবিব উন নবী খান সোহেল বলেন , আমরা দলের সমস্ত ইউনিটগুলোকে সুসংগঠিত করবো । কর্মসূচির মাধ্যমে আমাদের দাবীর সঙ্গে জনগনকে আরো গভীরভাবে সম্পৃক্ত করবো। জনগনের দাবী আদায় করার জন্য জনগনকে নিয়েই আমরা মাঠে নামবো।

নির্বাচনের জন্য রুট থাকতে হবে, তারপর রোডম্যাপ, কিন্তু সেই রুট নেই। এখনও বিরোধী দলের কথা বলার সুযোগ নেই। স্বাভাবিক রাজনৈতিক কর্মকাণ্ড করার সুযোগ নেই। এখনও নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়নি ।

এ মুর্হুতে জনগনের দাবী সবার আগে নির্বাচনকালীন একটি সহায়ক সরকার এবং একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন ।

যে প্রক্রিয়ায় নির্বাচন কমিশন গঠন করা হয়েছে যাদেরকে নির্বাচন কমিশনের দায়িত্ব দেযা হয়েছে তাতে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন আশা করতে পারছি না।

তিনি বলেন, বর্তমান সরকার জনগণের সরকার নয়। জনগণের সরকার থাকলে এমনটি কখনো হতো না। আগামী দিনে আন্দোলন সংগ্রামের মাধ্যমে সহায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে এই অগণতান্ত্রিক সরকারকে বাধ্য করে জনগণের সরকার প্রতিষ্ঠিত করা হবে।

আগামী দিনে রাজপথ দখল করতে না পারলে ভোটকেন্দ্র দখল করা যাবে না। আমরা যতই সহায়ক সরকারের কথা বলি আন্দোলন করতে না পারলে এই দেশের আমলারা ভোটের সময় শেখ হাসিনার পক্ষেই কাজ করবে।

শেখ হাসিনার নির্বাহী আদেশের বাইরে গিয়ে বর্তমান নির্বাচন কমিশন কোনভাবেই সিুষ নির্বাচন করতে পারবেন না।

দল যেহেতু চায় একটি লেভেল প্লেয়িং ফিল্ড । আমরাও স্টো চাই। নিরপেক্ষ নিবার্ছন কোনভাবেই শেখ হাসিনার অধীনে হতেক পারবে না। সেজন্য আমরাও কখনোই শেখ হাসিনার অধীনে কোন নিরর্বাচনে অংশগ্রহন করবো না্ । আমরা সেজন্যই রোডম্যাপ বা রাস্তার মাপ চাই না্ । সহায়ক সরকার চাই।