তিন বছর পর মুক্ত সৌদি নারী অধিকার কর্মী

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:
তার ভাইবোনেরা জানান, প্রায় তিন বছর আটক থাকার পর বুধবার সৌদি কর্তৃপক্ষ বিশিষ্ট নারী অধিকার কর্মী লুজাইন আল-হাথলুলকে মুক্তি দেয়।

নারী চালকদের উপর দশকের পর দশক ধরে চলা সৌদি নিষেধাজ্ঞা প্রত্যাহারের মাত্র কয়েক সপ্তাহ আগে ২০১৮ সালের মে মাসে ৩১ বছর বয়সী হাথলুলকে গ্রেফতার করা হয়।

ডিসেম্বরের শেষের দিকে সৌদি আদালত সন্ত্রাসবাদ সংক্রান্ত অপরাধের জন্য হাতলুলকে পাঁচ বছর আট মাসের কারাদণ্ড প্রদান করে, কিন্তু তার পরিবার বলেছে যে আংশিক ভাবে স্থগিত শাস্তি তার দ্রুত মুক্তির পথ প্রশস্ত করেছে।

হাথলুলের পরিবারের ঘনিষ্ঠ সূত্র এ সময় জানায়, তার মুক্তির জন্য আন্তর্জাতিক চাপের মুখে আসার পর এই রায় সৌদি সরকারের জন্য একটি “মুখ বাঁচানোর কৌশল” ছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মানবাধিকার রেকর্ড এর তদন্ত জোরদার করার অঙ্গীকার করার পর তার মুক্তি আসে।

আশা করা হচ্ছে তিনি দ্বৈত মার্কিন-সৌদি নাগরিক, একটিভিস্ট এবং রাজপরিবারের সদস্যদের মুক্তি দিতে রাজ্যকে চাপ দেবে, যাদের অনেককে কোন আনুষ্ঠানিক অভিযোগ ছাড়াই আটক করা হয়েছে।

রিয়াদের ফৌজদারি আদালতে বিচার হওয়ার পর গত নভেম্বরে হাথলুলের মামলাটি বিশেষায়িত ফৌজদারি আদালত বা সন্ত্রাস বিরোধী আদালতে স্থানান্তর করা হয়।