ওজন কমাতে ডায়েটিং বিজ্ঞান সর্মথন করে না যে কারনে

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২১
0

খবর টাইমস অব ইন্ডিয়া:

ওজন কমানোর জন্য ডায়েটিংয়ের ধারণায় বিশ্বাসীদের জন্য এটা ভালো খবর নয়। কেননা বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, এটি প্রকৃতপক্ষে মানুষের স্বাস্থ্য এবং মানসিক সুস্থতার জন্য একটি ভারী ক্ষতি নিতে পারে।

ডায়েটে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পক্ষে এর উপকার থাকতে পারে তবে এটি ক্ষতিকারক এবং বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া াো থাকতে পারে।

কিন্তু আপনি একযোগে উপবাসে বা স্বল্প-কার্ব ডায়েটে থাকুন না কেন, নির্দিষ্ট মাত্রায় ক্যালোরি সীমাবদ্ধ করা বা আপনার কার্ব এবং চর্বি গ্রহণের পরিমাণ হ্রাস করা আপনার স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি বলেছিল, এখানে বিজ্ঞান-সমর্থিত কারণগুলি কেন আপনি কোনও ডায়েট অবলম্বন করবেন না

২.পেশী ভর হ্রাস :গবেষণায় দেখা গেছে যে বিস্তৃত ডায়েটগুলি আসলে ওজন বৃদ্ধি এবং পেশী ভরগুলিকে হ্রাস করতে পারে। আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে, ৩২ বছর বয়স্ক অ-স্থূল পুরুষরা, যখন তিন সপ্তাহের জন্য গড়ে ১৩০০ জন ক্যালরি গ্রহণের ক্ষমতা ছাড়েন, তখন ওজন বেড়ে যায় এবং তাদের পেশীর ভর সামগ্রীর পরিমাণ হ্রাস পায় প্রমানিত।

৩.ক্লান্তির মাত্রা বৃদ্ধি : কম খাবার খাওয়া কেবল আপনার দেহে শক্তি কমিয়ে ক্লান্তি এবং ক্লান্তি বাড়িয়ে তোলে। অভ্যন্তরীণ মেডিসিনের অ্যানালসে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে একটি কম কার্ব ডায়েট আপনার শরীরকে অবসন্নতা এবং ক্লান্তি বোধের প্রবল করে তোলে ।

৪.দীর্ঘায়িত দুর্বলতা: ক্লান্ত বোধ ছাড়াও ডায়েট চালিয়ে যাওয়া আপনাকে দীর্ঘমেয়াদে দুর্বল ও অসুস্থ করে তুলতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের বিশেষজ্ঞদের মতে, দীর্ঘকালীন উপবাসের কারণে মানুষের মধ্যে “মাথাব্যথা, অলসতা, ক্ষোভ এবং কোষ্ঠকাঠিন্য” প্ররোচিত হতে পারে। সুতরাং, তারা “পর্যায়ক্রমিক উপবাস” করার জন্য “বিকল্প দিনের উপবাস” করার পরামর্শ দেয়।

৫.দেহে প্রয়োজনীয় পুষ্টির অভাব:ডায়েটে যাওয়া আপনার শরীরকে প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন থেকে বঞ্চিত করতে পারে। ডায়েটিংয়ে সাধারণত কার্বস, ফ্যাট এবং ক্যালোরির পরিমাণ কম খাওয়ার দাবি করা হয়, তবে এটি খাবারের সাথে ফাইবার, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডগুলির মতো ভাল পুষ্টির পরিমাণ হ্রাস করতে পারে। বিশেষজ্ঞরা এমন পরিস্থিতিতে অংশ নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছেন। তার মানে কম খাওয়া কিন্তু সব কিছু।

৬.আপনি চুল পড়া অনুভব করতে পারেন:বিশেষজ্ঞদের মতে, লো-ক্যালোরি ডায়েট চুলের ভারী ক্ষতির সাথে যুক্ত linked জার্নাল ডার্মাটোলজি প্র্যাকটিকাল অ্যান্ড কনসেপ্টুয়াল জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, সঠিক পুষ্টির অভাব আপনার চুলের ফলিকগুলি দুর্বল করে এবং আরও বেশি চুল উত্পাদন করতে বারণ করে। একজন গবেষক লিখেছেন, “পুষ্টির ঘাটতি চুলের গঠন এবং চুলের বৃদ্ধি উভয়কেই প্রভাবিত করতে পারে।” এজন্য আপনার ডায়েটে সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।