গাজীপুরে কারখানার গুদামে ভয়াবহ অগ্নিকান্ড

আপডেট: মার্চ ২০, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে শনিবার রাতে এক কারখানার গুদামে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের কর্মীরা প্রায় সাড়ে ৪ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন পুরোপুরি নেভাতে গভীর রাত পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করেন তারা।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা মোঃ হাসান মিয়া ও ফায়ার সার্ভিস জানায়, গাজীপুর সিটি কপোর্রেশনের কাশিমপুর থানাধীন সুলতান মার্কেট এলাকার মনি ফ্যাশন কারখানাটি প্রায় দুই বছর আগে বন্ধ হয়ে যায়। সম্প্রতি একটি বিদেশী প্রতিষ্ঠান (চাইনিজ) ওই কারখানাটি চালুর উদ্যোগ নেয়। কারখানায় ঝুট থেকে তুলা ও সুতা উৎপাদনের জন্য বিপুল পরিমান ঝুট গুদামজাত করে কর্তৃপক্ষ। সন্ধ্যা ৫টার দিকে ঝুটের বিশাল আকৃতির স্টীলের স্ট্রাক্চারের ওই গুদামে আগুনের সূত্রাপাত হয়।

স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ঢাকা (সাভার) ইপিজেডের ৩টি, জয়দেবপুর ও ডিবিএল ষ্টেশনের ১টি করে মোট ৫টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় সাড়ে ৪ ঘন্টা চেষ্টার পর রাত সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে আগুন পুরোপুরি নেভাতে গভীর রাত পর্যন্ত ড্যাম্পিংয়ের কাজ করেন তারা। আগুনে ঝুটসহ গুদামের মালামাল পুড়ে যায় ও ক্ষয়ক্ষতি হয়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হামিদ জানান, ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় সাড়ে ৪ ঘন্টা চেষ্টার পর রাত সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন। কারখানার স্টীলের স্ট্রাক্চারের ওই গুদামটির আয়তন বাড়ানোর জন্য শনিবার সন্ধ্যায় পাশেই ওয়েল্ডিংয়ের কাজ করছিল শ্রমিকরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওয়েল্ডিংয়ের কাজ করার সময় ছিটকে পড়া আগুনের স্ফুলিঙ্গ বা উত্তাপ থেকে এ অগ্নিকান্ডের সূত্রাপাত হয়। তবে তদন্তের পর অগ্নিকান্