জাপানে অলিম্পিক থেকে আন্তর্জাতিক দর্শক নিষিদ্ধ

আপডেট: মার্চ ২০, ২০২১
0

করোনাভাইরাস নিয়ে জনসাধারণের উদ্বেগের মাঝে এই গ্রীষ্মের অলিম্পিক গেমসে আন্তর্জাতিক দর্শকদের জাপানে প্রবেশ করতে দেওয়া হবে না, আয়োজকরা শনিবার বলেছিলেন, অনেক ভক্তের আশা ভঙ্গ হচ্ছে এবং মঞ্চকে ব্যতিক্রমী মঞ্চের জন্য মঞ্চস্থ করা হয়েছে।

টোকিও ২০২০ এর আয়োজক কমিটির প্রধান নির্বাহী তোশিড়ো মুটো একটি সংবাদ সম্মেলনে বলেছেন, বিদেশী বাসিন্দাদের দ্বারা কেনা প্রায় ৬ লক্ষ অলিম্পিক টিকিট ফেরত দেওয়া হবে, আরও ৩লক্ষ প্যারা অলিম্পিক টিকিট দেওয়া হবে।

রিফান্ডের পরিমাণ কত হবে তা তিনি অস্বীকার করেছেন।

কোভিড- ১৯ মহামারীর কারণে গত বছর অলিম্পিক গেমস স্থগিত করা হয়েছিল। এই প্রাদুর্ভাবটি অনুষ্ঠানের প্রতি জনমতকে ঠাণ্ডা করে তুলেছে, উভয় আয়োজক এবং প্রধানমন্ত্রী ইয়োশিহিদ সুগা গেমসকে সামনে রেখে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, এখন ২৩ শে জুলাই-আগস্টে অনুষ্ঠিত হবে। ৮, প্যারালিম্পিক্সের সাথে আগস্ট ২৪সেপ্টেম্বর ৫।

আন্তর্জাতিক দর্শকদের বিষয়ে সিদ্ধান্তটি “সমস্ত অংশগ্রহণকারী এবং জাপানি জনগণের জন্য নিরাপদ এবং সুরক্ষিত গেমসকে নিশ্চিত করবে,” টোকিও ২০২০ এর আয়োজকরা এক বিবৃতিতে বলেছিলেন যে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান, টমাস বাখ এবং টোকিওর গভর্নরকে অন্তর্ভুক্ত করে পাঁচ দিকের আলোচনার পরে ।

টোকিও ২০২০ এর মুটো বলেছেন, “যে সমস্ত লোক অলিম্পিকে অংশ নিয়েছে তাদের কোনওভাবেই দেশে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে, তবে নিয়মিত দর্শনার্থীরা যেতে পারবে না,” টোকিও ২০২০ এর মুটো জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে হোটেল বাতিলকরণের জন্য কোনও খরচ ব্যয় করা হবে না। আয়োজকরা গেমসে অংশ নেবে এমন স্টাফ সদস্যদের সংখ্যা কমানোর বিষয়টিও বিবেচনা করতে পারে।

বাচ বলেছিলেন যে তিনি অলিম্পিক অনুরাগীদের পাশাপাশি টোকিও ভ্রমণের পরিকল্পনা করেছিলেন এমন অ্যাথলিটদের পরিবার ও বন্ধুবান্ধবদের হতাশা জানিয়েছেন।

“এর জন্য আমি সত্যিকারের জন্য দুঃখিত। আমরা জানি যে এটি সবার জন্য একটি মহান ত্যাগ। আমরা এই মহামারীটির প্রথম থেকেই বলেছি যে এর জন্য ত্যাগের প্রয়োজন হবে, ”বাচ এক বিবৃতিতে বলেছিলেন।

তবে তিনি বলেছিলেন যে নিরাপত্তা প্রথমে আসতে হবে, যোগ করে, “আমি জানি যে আমাদের জাপানি অংশীদার এবং বন্ধুরা এই সিদ্ধান্তে হালকাভাবে পৌঁছায় না”।