স্বাধীন ফিলিস্তিন চাইলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল

আপডেট: মে ২০, ২০২১
0

স্বাধীন ফিলিস্তিন চাইলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা । তিনি বলেন, ফিলিস্তিনিরা নিজেদের নিয়ন্ত্রণের অধিকার নিজেদের হাতে রাখতে চায়। নিজস্ব একটা রাষ্ট্র চায় তারা। সবচেয়ে বড় কথা, তারা পূর্ণাঙ্গ স্বাধীনতা লাভ করতে চায়। নিজেদের চলাফেরায় যেন কোনো বিঘ্ন না ঘটে, সেটা তারা চায়। কিন্তু ফিলিস্তিনিদের অধিকার যেভাবে হরণ করে আসছে ইসরাইলিরা, যেভাবে গাজায় বোমা ফেলছে, সে ঘটনার জেরে ইসরাইলকে সহজেই ‘বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করা যায়।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ১১ দিন ধরে চলা ইসরাইলি বর্বরতায় এ পর্যন্ত কমপক্ষে ২২৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ জন শিশু ও ৩৮ জন নারী রয়েছেন। এ নিয়ে বিভিন্ন দেশের নিন্দা ও ক্ষোভ প্রকাশের পরও ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গাজায় হামলা চালানো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

এতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা তীব্র নিন্দা করছেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। তিনি ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে ইসরায়েল যে ধরনের আচরণ করছে, সেটা বর্ণবাদ যুগের দক্ষিণ আফ্রিকার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে মন্তব্য করেছেন। বুধবার এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট সিরিল এ কথা বলেন।