আমেরিকার গোয়েন্দারা বলছেন- হিলারীর মতো বাইডেনকেও হারানোর চেষ্টা করছিলো রাশিয়া

আপডেট: মার্চ ১৮, ২০২১
0

মঙ্গলবার আমেরিকার ন্যাশনাল ইনেইলজেন্স কাউন্সিল-এর একটি রিপোর্টে গোয়েন্দাদের দাবি, ডোনাল্ড ট্রাম্প-ঘনিষ্ঠদের দিয়ে গত বছরের নির্বাচনের আগে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের ছেলের উপর দুর্নীতির কালি ছেটানোর চেষ্টা করেছিল রাশিয়া, যাতে বাইডেনকে কলঙ্কিত করা যায়।

গোটা বিষয়ে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পেরও সমর্থন ছিল বলেও দাবি গোয়েন্দাদের। যদিও গোয়েন্দাদের মতে, “২০১৬ সালের নির্বাচনের মতো (২০২০-র) নির্বাচনী পরিকাঠামো ভেদ করার ক্ষেত্রে রাশিয়ার সাইবার জগতের জোরালো ভূমিকা ছিল না বলেই মনে করা হচ্ছে।”

ওই রিপোর্টে গোয়েন্দারা জানিয়েছেন, বাইডেনের ছেলে হান্টার বাইডেনের উপর তাঁর ইউক্রেনের ব্যবসায়িক সংযোগ নিয়ে বিভ্রান্তিমূলক অভিযোগ আনার চেষ্টা করেছিলেন পুতিন এবং তাঁর সহযোগীরা। ওই অভিযোগ অসমর্থিত হলেও তাতে বাইডেনকে জড়িয়ে আমেরিকার জনমানসে তাঁর ভাবমূর্তি খাটো করার চেষ্টায় ছিল রুশ সরকার। এবং এতে ট্রাম্প-ঘনিষ্ঠদেরও সমর্থন ছিল বলে দাবি।

রিপোর্টে লেখা হয়েছে, ‘আমাদের মতে, ২০২০ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পুতিন তথা রাশিয়ার সরকার এই অপারেশনে অনুমোদন দিয়ে তা পরিচালনা করেছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন এবং ডেমোক্র্যাটিক পার্টিকে কলঙ্কিত করা, ট্রাম্পকে সমর্থন যোগানো-সহ আম জনতার উপর নির্বাচনী প্রক্রিয়া নিয়ে বিশ্বাস টলিয়ে দেওয়ার পাশাপাশি আমেরিকায় আর্থসামাজিক বিভাজন করাই এর উদ্দেশ্য ছিল’।