বিবাহবিচ্ছেদের বিষয়ে চীন কথা বলুক চান না বিল গেটস

আপডেট: মে ৬, ২০২১
0

বিল এবং মেলিন্ডা গেটসের বিবাহবিচ্ছেদে চীন শোকপ্রকাশ করেছে, যেখানে মাইক্রোসফ্টের (এমএসএফটি) সহ-প্রতিষ্ঠাতা প্রায় অন্য কোনও পাশ্চাত্য উদ্যোক্তার চেয়ে আলাদা খ্যাতি অর্জন করেছেন।

“বিল গেটসের বিবাহবিচ্ছেদ” হ্যাশট্যাগ বুধবারের মধ্যে চীনের টুইটারের মতো প্ল্যাটফর্ম ওয়েইবোতে 8৩০ মিলিয়নেরও বেশি ভিউ এবং ৬৬০০০ কমেন্ট নিয়ে পোস্ট তৈরি করেছে – অ্যামাজন (এএমজেডএন) এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস এবং ম্যাকেনজি স্কট ২০১৯ সালে তালাকপ্রাপ্ত হওয়ার পরে সংগ্রহিত ৯১ মিলিয়ন ভিউ ছাড়িয়ে গেছে ।

বিল গেটস আর মাইক্রোসফ্ট চালায় না, সংস্থাটি কয়েক দশক ধরে বেইজিংয়ের সাথে সদিচ্ছা তৈরি করতে ব্যয় করেছে।
অন্যান্য পশ্চিমা প্রযুক্তি সংস্থাগুলি লক আউট হয়ে যাওয়ার পরেও চীনে এর পণ্যগুলির যথেষ্ট উপস্থিতি রয়েছে।

যেমন ফেসবুক (এফবি) অবরুদ্ধ করা হয়েছে, উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্টের লিঙ্কডইন মূল ভূখণ্ডে উপলব্ধ কয়েকটি পশ্চিমা সামাজিক মিডিয়া সরঞ্জামগুলির মধ্যে একটি বিং সার্চ ইঞ্জিনটিও চালু রয়েছে, গুগল কয়েক বছরের জন্য বিচ্ছিন্ন ছিল। এবং ব্যবসায়ের সাফল্য সম্ভবত টি অবদান রেখেছে।

বেইজিংয়ের ভিত্তিতে মাইক্রোসফ্ট রিসার্চ ল্যাব এশিয়া অনেকগুলি চীনা প্রযুক্তি প্রতিভা অর্জন করেছে, যার মধ্যে বাইট্যান্সের প্রতিষ্ঠাতা জাং ইয়িমিং, আলিবাবা (বিএবিএ) প্রযুক্তি প্রধান ওয়াং জিয়ান এবং প্রাক্তন বাইদু (বিআইডিইউ) সভাপতি জাং ইয়াকিন প্রমুখ।

বিল এবং মেলিন্ডা হলেন “আমি সেলিব্রিটি উদ্যোক্তাদের মধ্যে সবচেয়ে স্নেহময় দম্পতি,” লি ওয়েয়ের একটি পোস্টে লিখেছিলেন।
চীন এখনও মাইক্রোসফ্ট এর অংশ।

২০০৬ সালে, গেটস ওয়াশিংটন রাজ্যের নিজের বাড়িতে ডিনারের জন্য চীনের প্রাক্তন রাষ্ট্রপতি হু জিনতাওকে আটক করেছিলেন।
এবং গত বছর চীনের রাষ্ট্রপতি শি জিনপিং কোভিড -১৯-এর লড়াইয়ে সমর্থন দেওয়ার জন্য গেটসকে ধন্যবাদ জানাতে লিখেছিলেন।
এমনকি গেটসকে ২০১৮ সালে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টি দ্বারা “চীনা জনগণের পুরানো বন্ধু” হিসাবে সম্বোধন করা হয়েছিল, এটি এমন একটি শিরোনাম যা পার্টি মাঝেমধ্যে বিদেশীদের জন্য ব্যবহার করে যা এর সাথে গভীর বন্ধুত্ব থাকার বিষয়টি স্বীকৃতি দেয়।

এদিকে, সোশ্যাল মিডিয়ায় কিছু বিভ্রান্ত চীনা ব্যবহারকারী এমনকি মন্তব্য করেছেন ।