সার্চ ইঞ্জিনে টাকা চায় এবার অস্ট্রেলিয়ার বিরোধী দলও : আইন মানবে না গুগল

আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২১
0

সরকারের মতো অস্ট্রেলিয়ার বিরোধী দলও ফেসবুক-গুগলের জন্য নিজস্ব আইনকে সর্মথন দিচ্ছে । তারা বলছে,” গুগল এবং ফেসবুককে সামগ্রীর জন্য প্রকাশক এবং সম্প্রচারকদের অর্থ প্রদান করতে বাধ্য করবে। ‘

অপরদিকে মার্কিন প্রযুক্তিবিদরা যে বিলের তীব্র বিরোধিতা করে এই বিলের সম্ভাবনাগুলি বিশ্বজুড়ে ব্যাপকভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে কারণ যদি অস্ট্রেলিয়া তার প্রচেষ্টাতে সফল হয় তবে অন্যান্য দেশগুলিতেও তা অনুসরণ করা হবে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

মঙ্গলবার ক্যানবেরায় এক বৈঠকে অস্ট্রেলিয়ার কেন্দ্র-বাম লেবার পার্টির আইন প্রণেতারা অস্ট্রেলিয়ান সরকারের এই বিলটির পক্ষে সমর্থন করেছেন বলে সূত্র জানিয়েছে,তবে তারা এই বিষয়ে গণমাধ্যমের সাথে সরাসরি কথা বলতে চায়নি।

প্রধানমন্ত্রী স্কট মরিসনের ক্ষমতাসীন লিবারেল দলের দেশের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিরোধীদের সমর্থন দরকার। বিলটি এই সপ্তাহে সংসদে উত্থিত হবে বলে আশা করা হচ্ছে।

গুগল এবং ফেসবুকের প্রতিনিধিরা রয়টার্সের মন্তব্যের জন্য রাচি হয়নি।

গুগল এই আইনটিকে “অকার্যকর” হিসাবে বর্ণনা করেছে এবং অস্ট্রেলিয়া থেকে তার অনুসন্ধান ইঞ্জিনটি প্রত্যাহারের হুমকি দিয়েছে। উভয় সংস্থা আইনটি নরম করার জন্য কঠোর তদবির করছে, মরিসন এবং ট্রেজারার জোশ ফ্রাইডেনবার্গের সাথে সিনিয়র আধিকারিকরা আলোচনা করেছেন।

গুগল ধারাবাহিক পরিবর্তনগুলির জন্য বলেছে, বিশেষত এটির নতুন প্ল্যাটফর্ম, শোকেস, সন্ধানের ফলাফলের পরিবর্তে আইন দ্বারা কভার করা হয়েছে