সৈয়দপুরে উর্দুভাষী ক্যাম্পবাসীদের সাথে মুসলিম এইড’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত

আপডেট: জুন ৭, ২০২১
0

শাহজাহান আলী মনন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ
নীলফামারীর সৈয়দপুরে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নের লক্ষ্যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ৬ জুন রবিবার বিকালে শহরের বাঁশবাড়ী এলাকায় উর্দুভাষী ক্যাম্পবাসীদের সাথে মতবিনিময়ের জন্য উন্নয়ন সংস্থা মুসলিম এইড ইউকে এর আয়োজন করে।

সৈয়দপুরের উর্দুভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সভাপতি মাজীদ ইকবাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৪নং ওয়ার্ড কাউন্সিলর ও বাংলাদেশ আওয়ামী লীগ সৈয়দপুর পৌর শাখার যুগ্মসাধারণ সম্পাদক জোবাইদুর রহমান শাহীন।

বিশেষ অতিথি ছিলেন ১২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল খালেক সাবু। মূল আলোচক ছিলেন মুসলিম এইড সৈয়দপুর শাখার প্রিন্সিপাল অফিসার মোঃ রিপন মিয়া। সভায় সৈয়দপুরের ২২ টি ক্যাম্পের প্রতিনিধিসহ সংস্থার কর্মকর্তা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

সভায় জানানো হয় যে, আঅন্তর্জাতিক ইসলামী উন্নয়ন সংস্থা (আইডিবি) এর অর্থায়নে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করছে মুসলিম এইড ইউকে। বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীকে যুগোপযোগী ট্রেডে দক্ষ করে তুলে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করে তুলতে এ প্রকল্প। বিশেষ করে উর্দুভাষী ক্যাম্পগুলোর বেকার যুবক যুবতিদের জন্য এ উদ্যোগ।

দীর্ঘ দিন ধরে ঢাকার মোহাম্মদপুর ও মিরপুরে এই সংস্থার তত্বাবধানে কম্পিউটার, ড্রেস মেকিং এন্ড টেইলারিং, গার্মেন্টস সুইং অপারেটিং, রিফ্রেজারেটর ওয়ারিং, ড্রাইভিং, অটোমোবাইল, লেদ ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন ট্রেডে বেসিক, শর্ট ও ডিপ্লোমা কোর্স পরিচালিত হচ্ছে।

সৈয়দপুরের উর্দুভাষী বেকারদের স্কিল ডেভেলপমেন্ট করার জন্য গত বছরের ডিসেম্বরে মুসলিম এইড কার্যক্রম শুরু করে। বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সেনা বাহিনী পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইন্সটিটিউট এবং সদ্য প্রতিষ্ঠিত সৈয়দপুর কারিগরি স্কুল এন্ড কলেজ সংলগ্ন উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের শাইল্যার মোড় চরকপাড়া এলাকায় অফিস ও ট্রেনিং সেন্টার করেছে মুসলিম এইড। আগামী পহেলা জুলাই থেকে ক্লাস শুরু হবে। সেজন্য বিনামূল্যে সময়োপযোগী ও কার্যকরী প্রশিক্ষণ গ্রহনে উদ্বুদ্ধ করতেই এ অবহিতকরণ সভার আয়োজন।

মুসলিম এইড সৈয়দপুর শাখার প্রিন্সিপাল অফিসার মোঃ রিপন মিয়া আরও বলেন, এই প্রতিষ্ঠান এভাবে ট্রেনিং পরিচালনার পাশাপাশি সমাজ উন্নয়ন ও মানবসেবা মূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। এরই আলোকে করোনার ভয়াল প্রকোপকালে কর্মহীন অসহায় মানুষ এবং রমজানে দরিদ্র ও প্রতিবন্ধীদের ত্রাণ সহায়তা প্রদান করেছে।