ড্যাবের ১২০০ চিকিৎসককে একযোগে বদলীর নিন্দা ও প্রতিবাদ নেতাদের

আপডেট: জুলাই ১১, ২০২১
0

ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সম্মানিত সভাপতি অধ্যাপক ডাঃ হারুন আল রশিদ ও সম্মানিত মহাসচিব ডাঃ মোঃ আব্দুস সালাম এক বিবৃতিতে ড্যাবের ১২০০ চিকিৎসককে একযোগে বদলীর নিন্দা প্রকাশ করেছেন। তারা বলেছেন যে , ড্যাব এর সিনিয়র নেতৃবৃন্দ বাংলাদেশের বিভিন্ন সরকারী মেডিকেল কলেজ থেকে একযোগে ১২০০ জন চিকিৎসক (সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক) বদলীর তীব্র বিরোধিতা করে বলেন করোনা মহামারী শুরুর পর থেকেই স্বাস্থ্য মন্ত্রণালয় সমন্বয়হীন কর্মকান্ড করে যাচ্ছে, যার অন্যতম প্রমান সর্বশেষ বদলীর আদেশ, যাতে মৃত্যুবরণকারী ও অবসরে যাওয়া চিকিৎসকদের নামও আছে।

অপরদিকে স্বাস্থ্য বিভাগের সকল সংবাদ শুধুমাত্র সিভিল সার্জন অফিস থেকে সংগ্রহ করার সরকারী, প্রজ্ঞাপনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। এক যৌথ বিবৃতিতে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সম্মানিত সভাপতি অধ্যাপক ডাঃ হারুন আল রশিদ ও সম্মানিত মহাসচিব ডাঃ মোঃ আব্দুস সালাম সরকারের এহেন বিতর্কিত প্রজ্ঞাপনের সমালোচনা করে বলেন অবাধ তথ্য প্রবাহের বিশ্বে বাংলাদেশের সংশ্লিষ্ট দায়িত্বশীলগণ ক্রমশ উল্টো পথে হাঁটছে। তারা বলেন তথ্য প্রকাশ করা সাংবাদিকদের অধিকার এবং তথ্য পাওয়া, জানা মানুষের সাংবিধানিক অধিকার, উপরন্তু অবাধ তথ্য জবাবদিহিতা নিশ্চিত করে দূর্নীতি রোধ করতে সহায়তা করে কিন্তু সরকার একদিকে দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা বলে অন্যদিকে সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করে, এটা দ্বিমুখী নীতির বহিঃপ্রকাশ এবং সত্যিকার অর্থে দ্র্নূীতি দমনের মিথ্যা আশ্বাস মাত্র। প্রকৃতপক্ষে প্রাতিষ্ঠানিক দূর্নীতি বন্ধ করতে হলে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

তারা উক্ত আদেশ অবিলম্বে বাতিল করার দাবী জানান। তারা বলেন করোনাকালীন সময়ে জনগণের সুচিকিৎসার নিমিত্তে প্রয়োজনে ৪২তম বিসিএস এর লিখিত পরীক্ষায় ইতিমধ্যে উত্তীর্ণদের স্বল্পতম সময়ের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করে নিয়োগের সুপারিশ করা হোক। কারণ ইতিমধ্যেই প্রমানিত করোনার প্রকোপ ক্রমবর্ধমান এবং তা ক্রমশ ভয়াবহতার দিকে অগ্রসর হচ্ছে। এমতাবস্থায় স্থায়ী ও দক্ষ জনবল ব্যতীত মহামারী সামাল দেওয়া অসম্ভব।

ড্যাব নেতৃবৃন্দ একই সংগে নিবন্ধন ব্যতীত বিভিন্ন টিকাদান কেন্দ্রে কোভিড ভ্যাক্সিন দেওয়ার তীব্র সমালোচনা করেন এবং অনতিবিলম্বে এই ধরনের অবিমৃষ্যকারী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর সম্মানিত সভাপতি ও সম্মানিত মহাসচিব সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় জোরদার করার, আহ্বান জানান।