বি.আই.পি.’র উপদেষ্টা ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রী নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর অভিনন্দন

আপডেট: জুলাই ১৯, ২০২১
0
samsul

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর উপদেষ্টা ও সাম্মানিক সদস্য এবং বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সাবেক সদস্য ও সিনিয়র সচিব অধ্যাপক ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হচ্ছে। একইসাথে অধ্যাপক ড. শামসুল আলম এর মত সুযোগ্য, অভিজ্ঞ এবং কর্মনিষ্ঠ ব্যক্তিকে ‘পরিকল্পনা প্রতিমন্ত্রী’ হিসেবে মনোনয়ন প্রদানে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স।

সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে সমৃদ্ধশালী দেশ হবার লক্ষ্যে বাংলাদেশের উন্নয়ন যাত্রায় অধ্যাপক ড. শামসুল আলম এর অবদান অত্যন্ত তাৎপর্য্যপূর্ণ। একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. শামসুল আলম ইতিপূর্বে দারিদ্র্য বিমোচন কৌশলপত্র, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার মধ্য দিয়ে দেশকে পরিকল্পিত ও টেকসই উন্নয়নের দিকনির্দেশনা দিয়ে এগিয়ে নিয়ে গেছেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স আশা করে, অধ্যাপক ড. শামসুল আলম তাঁর জ্ঞান ও প্রজ্ঞার মাধ্যমে সামনের দিনগুলোতে বাংলাদেশের পরিকল্পিত ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশের ভৌত ও আর্থ-সামাজিক উন্নয়নে প্রণীত বিভিন্ন পরিকল্পনাসমূহের সুষ্ঠু বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করে যাবেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে দেশের পরিকল্পনাবিদদের জাতীয় পেশাজীবি প্রতিষ্ঠান বি.আই.পি.’র নীতি ও কর্মকৌশল নির্ধারণে অধ্যাপক ড. শামসুল আলম দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। বি.আই.পি. আশা করে, দেশের পরিকল্পনা পেশার বিকাশে ও সমগ্র দেশে পরিকল্পনার চর্চা নিশ্চিত করতে আগামী দিনগুলোতেও বি.আই.পি.’র উপদেষ্টা হিসেবে অধ্যাপক ড. শামসুল আলম পরিকল্পনাবিদদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে যাবেন।

আমরা সকলেই অবগত আছি যে, সীমিত সম্পদের বিপরীতে অত্যন্ত জনবহুল ও জনঘন দেশ হিসেব বাংলাদেশে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের চ্যালেঞ্জ অনেক বেশি। দেশের উন্নয়নকে এগিয়ে নিতে সমগ্র বাংলাদেশের বিভিন্ন বড় শহর, জেলা, উপজেলা ও গ্রামীণ এলাকার মাস্টার প্ল্যান তৈরীসহ বিভিন্ন ভৌত ও আর্থ-সামাজিক উন্নয়নে পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে; পাশাপাশি দেশের নগর ও গ্রামীণ এলাকায় যোগাযোগ, আবাসন, পরিসেবাসহ সংশ্লিষ্ট বিভিন্ন অবকাঠামোগত প্রকল্প চলমান আছে। এই বাস্তবতায় উন্নয়নের সুফল দেশের সকল অঞ্চল ও সকল মানুষের কাছে পৌঁছে দেবার লক্ষ্যে এবং বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা, পঞ্চবার্ষিক পরিকল্পনার পাশাপাশি বৈশ্বিক এসডিজি তথা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার অভীষ্ঠে পৌঁছতে বাংলাদেশে পরিকল্পনার প্রকৃত অনুশীলন প্রয়োজন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স আন্তরিকভাবে বিশ্বাস করে বি.আই.পি.’র সাম্মানিক সদস্য ও উপদেষ্টা অধ্যাপক ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় বাংলাদেশের ভৌত ও আর্থ-সামাজিক পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনার সকল স্তরে পরিকল্পনার অনুশীলন আরও বেগবান হবে। সামনের দিনগুলোতে পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনে অধ্যাপক ড. শামসুল আলমকে আন্তরিক শুভকামনা জানাচ্ছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স। দেশের পরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করতে পরিকল্পনা মন্ত্রণালয়ের যে কোন উদ্যোগে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে পেশাজীবি প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স সবসময় পাশে থাকবে।