চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি শুরু হচ্ছে আগামী বছর

আপডেট: অক্টোবর ২, ২০২১
0

ইমরান মাহমুদ,চাঁদপুর:

নবপ্রতিষ্ঠিত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত “ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’’ এর ভর্তি কাযর্ক্রম শুরু হচ্ছে ২০২১ এর এইচএসসি পাশ করা ছাত্র-ছাত্রীদের নিয়ে। এরা হবে বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচ-যা ইতিহাস হয়ে থাকবে। এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ড. মো: নাছিম আখতার।

চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের ভিতরে বন্যামুক্ত এলাকায় বিশ্ববিদ্যালয়টি জেলা শহর থেকে চার কিলোমিটার দক্ষিনে অবস্থিত চাঁদপুর–হাইমচর উপজেলা সড়কের ঠিক পুবর্পাশেই নিরীবিলি ও শান্ত পরিবেশে সদর উপজেলার লক্ষীপুর গ্রামে ৬০ একরের মধ্যে অবস্থিত। জমি অধিগ্রহন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমুলক কাজ কর্ম চলছে দ্রুততার সাথে।

আপাতত ক্যাম্পাসের পাশেই ভাড়া বাসায় অফিসের ও ১ম বর্ষের ভর্তির কাযর্ক্রম চলবে। একই সাথে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক ভবনের কাজ দ্রুত শুরু হবে। কাজ হবে ছাত্রদের আবাসিক হলেরও। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কাযর্ক্রমের জন্য ইতিমধ্যে একাডেমিক অনুমোদন পাওয়া গেছে।

২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করা ছাত্রছাত্রীদের দিয়ে আগামী বছরে (২০২২) বিশ্ববিদ্যালয়ের শুভ যাত্রা ও প্রথম ব্যাচ শুরু করতে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয়। ২০২১ এর এইচএসসি পরীক্ষা ( যা করোনার জন্য বিলম্ব হলো)র ফলাফলের পরেই ভর্তি কাযর্ক্রম শুরু হবে ২০২২ সালে।

প্রথমে তিনটি বিভাগ থাকছে, সেগুলি হলো-কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) এবং বিবিএ (ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন)। প্রতি বিভাগে ভর্তি করা হবে ৩০ জন করে মোট ৯০ জন। এর পরে ধাপে ধাপে ভতির্র আসন বাড়বে। তিনি আরও জানান, ২০২২ সালে আরেকটি ব্যাচও ভর্তি করা যাবে।

বিশেষভাবে উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে চাঁদপুর সফরকালে জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এক বিশাল জনসভায় জনগনকে চাঁদপুরে একটি মেডিকেল কলেজ এবং একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।

সেই বাস্তবতার আলোকে গেলো ২০১৯ সালে চাঁদপুর মেডিকেলে প্রথম এমবিবিএস ১ম বর্ষে ভর্তি শুরু হলো। এরপরেই শুরু হয় প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য উপযুক্ত স্থান নির্ধারন। মনোরম এই স্থানটি বিশেষজ্ঞ টিম কর্তৃক নির্ধারিত হয়- যা অতি সম্প্রতি পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ক্যাম্পাসটি দেখতে এসেছিলেন।

এলাকার সংসদ সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের জন্য আন্তরিকভাবে কাজ করছেন এবং এ বিশ্ববিদ্যালয়ের কাজ কর্ম এগিয়ে নিতে খোঁজ খবর নিচ্ছেন।