পাক সেনাপ্রধানের সঙ্গে ইরানের চিফস অব স্টাফের চেয়ারম্যানের সাক্ষাৎ

আপডেট: অক্টোবর ১৪, ২০২১
0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হোসেইন বাকেরি পাকিস্তান সফরের দ্বিতীয় দিনে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক করেছেন। এ সময় তারা দু দেশের মধ্যকার প্রতিরক্ষা সম্পর্কসহ আঞ্চলিক ঘটনাবলী নিয়ে আলোচনা করেন।

দুই সেনা প্রধান আজ (বুধবার) পাকিস্তানের রাওয়ালপিন্ডি শহরে বৈঠকে বসেন। এ সময় তারা দু দেশের মধ্যে সামরিক, নিরাপত্তা এবং সীমান্ত যোগাযোগের বিষয়ে দৃঢ় আস্থা প্রকাশ করেন। পাশাপাশি তারা এই যোগাযোগ আরো বাড়ানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এছাড়া, আফগানিস্তানসহ আঞ্চলিক বিভিন্ন ঘটনা নিয়ে তারা আলোচনা করেন।

জেনারেল বাকেরি পাক সেনা প্রধানের আমন্ত্রণে গতকাল পাকিস্তান সফরে যান। তিন দিনের সফরে তিনি একটি উঁচু পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। গত তিন বছরের মধ্যে জেনারেল বাকেরির এটি দ্বিতীয় দফা পাকিস্তান সফর।

এবারের সফরে তিনি পাকিস্তানের জয়েন্ট চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজার সঙ্গেও বৈঠক করবেন। এরপর তিনি করাচি শহরের যাবেন এবং সেখানকার সেনা ও নৌবাহিনীর গুরুত্বপূর্ণ স্থাপনা পরিদর্শন করবেন।

পাকিস্তান সফরের সময় দেশটির সেনা কর্মকর্তাদের সঙ্গে ইরানি প্রতিনিধিদল সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ সহযোগিতা জোরদার, প্রশিক্ষণ কার্যক্রম বিনিময়, সীমান্ত ব্যাবস্থাপনার শক্তিশালী করা, তথ্য বিনিময় এবং প্রতিরক্ষা পরামর্শ বিস্তারের বিষয় নিয়ে আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।#