খাদ‍্য বান্ধব কর্মসূচীর ডিলারের বিরুদ্ধে সুবিধাভোগীদের কার্ড আটকিয়ে ভোট প্রদানে বাধ‍্য করার অভিযোগ

আপডেট: নভেম্বর ২০, ২০২১
0

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ
ভূরুঙ্গামারীতে খাদ্য বান্ধব কর্মসুচির ডিলার ও একটি ইউপির নব নির্বাচিত চেয়ারম্যান (জাপা সমর্থিত) মোজাম্মেল হক ব‍্যাপারীর বিরুদ্ধে নির্বাচনের আগে খাদ‍্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চালের কার্ড আটকিয়ে রেখে ভয়ভীতি প্রদর্শন করে ভোট প্রদানে বাধ্য করার অভিযোগ উঠেছে।
এর প্রেক্ষিতে ওই ডিলারের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছে কার্ডধারী কয়েকজন ভূক্তভোগী।
লিখিত অভিযোগে জানা গেছে উপজেলার বলদিয়া ইউনিয়নের কাশিমবাজার খাদ্য বান্ধব কর্মসূচীর ডিলার মোজাম্মেল হক ব্যাপারী গত ১১ নভেম্বর তারিখে অনুষ্ঠিতব্য ইউ’পি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে চেয়ারম‍্যান নির্বাচিত হন।

কিন্তুু নির্বাচনের প্রায় এক মাস পূর্বে তিনি রেশন কার্ডগুলি জমা নেন। অভিযোগে উঠেছে,নির্বাচনের তিন দিন আগে চেয়ারম্যান প্রার্থী মোজাম্মেল হক ও তার কর্মীরা কার্ডধারীদের ভয় ভীতি দেখিয়ে বলে তাকে ভোট না দিলে রেশন কার্ড ও চাল দেওয়া হবে না এমনকি রেশন কার্ড বাতিল করার হুমকিও দেন ।

এতে গরীব অসহায় অশিক্ষিত মানুষ বুঝতে না পেরে ভয়ে তারা লাঙ্গল মার্কায় ভোট প্রদান করতে বাধ‍্য হয়। পরে গত ১৫ নভেম্বর আবার চাল বিতরণ শুরু করা হলে, এখনও সেই রেশন কার্ড ফেরত দেওয়া হয়নি। রেশন কার্ডের চাল নিতে এসে তারা বিভিন্নভাবে হয়রানির শিকার হচ্ছে ।

অভিযোগকারী আলিমা, আঃ কাদের, চাদ মিয়া,কল্পনা ও সোলেমান বলেন, শুধুমাত্র মাষ্টাররোলে টিপ নিয়ে চাল দেওয়া হচ্ছে আমাদের কার্ড এখনও ফেরত দেওয়া হয়নি।
এ প্রসঙ্গে ডিলার ও নব নির্বাচিত চেয়ারম‍্যান মোজাম্মেল হক ব‍্যাপারী বলেন, তাদের ভোট প্রদানে বাধ‍্য করার জন‍্য কার্ডগুলি জমা নেওয়া হয়েছে এ কথাটি সত‍্য নয় তবে সংশ্লিষ্ট অফিস থেকে নতুন কার্ড দেয়া হবে মর্মে পুরাতন কার্ডগুলি নেয়া হয়েছে। কিন্তু ভোট প্রদানে বাধ্য করা হয়নি।এটা আমার বিরুদ্ধে যড়যন্ত্র।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মা জানান, লিখিত অভিযোগ পেয়েছি, তদন্তের জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
####
আমিনুর রহমান বাবু