গাজীপুরে হাইকোর্টের আদেশ অমান্য করে ইউএনও’র মসজিদ কমিটি ঘোষণায় এলাকায় চরম উত্তেজনা

আপডেট: এপ্রিল ২২, ২০২২
0
songhorso

গাজীপুর সংবাদদাতাঃ
হাইকোর্টের আদেশ অমান্য করে গাজীপুরে একটি মসজিদের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে এলাকায় চরম উত্তেজনা দেখা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকতার্ (ইউএনও) নিজে বিপুল সংখ্যক পুলিশ সাথে নিয়ে গাজীপুর শহরের উত্তর ভুরুলিয়াস্থ আদর্শপাড়া জামে মসজিদে গিয়ে নতুন কমিটি ঘোষণা করলে এ উত্তেজনা দেখা দেয়।

মসজিদ কমিটির সভাপতি আবুল কাশেম লম্বরী তাৎক্ষনিকভাবে এই বিষয়ে প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগটি জেলা প্রশাসকের অফিস সহায়ক তাপস গ্রহণ করেন। অভিযোগে জানা যায়, ২০২১ সালের ৬ এপ্রিল থেকে আবুল কাশেম লম্বরী গাজীপুর সিটি কর্পোরেশনের উত্তর ভুরুলিয়াস্থ আদর্শপাড়া জামে মসজিদ কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। এলাকার কিছু সংখ্যক লোক গাজীপুর সদর উপজেলার সেই সময়ের নির্বাহী কর্মকতার্ আব্দুল্লাহ আল জাকী’কে ভুল বুঝিয়ে নতুন মসজিদ কমিটি গঠন করার বিষয়ে ২০২০ সালের ১৫ জুলাই একটি প্রতিবেদন প্রকাশ করান। পরবতর্ীতে ইউএনও’র প্রকাশিত প্রতিবেদন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন করা হয় যার নং-৪২১৮/২০২০। এর প্রেক্ষিতে হাইকোর্ট ইউএনও’র প্রতিবেদনটিকে কোন আইনগত কতর্ৃপক্ষ ছাড়া পাশ করা হয়েছে হিসেবে ঘোষণা করা হবে না এবং এর কোন আইনী কার্যকারীতা নেই ব্যাখ্যা চেয়ে সেই সময়ের জেলা প্রশাসক, গাজীপুর এবং সেই সময়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা, গাজীপুর সদর, মসজিদ এলাকার গোলাম মহিউদ্দিন কাজলসহ ৬ জনের বিরুদ্ধে রুল জারি করেন। পাশাপাশি উক্ত রুলের স্থগিতাদেশ সময়কালীন পক্ষসমূহকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ প্রদান করেন যা এখনো চলমান রয়েছে।

অভিযোগ রয়েছে, বর্তমান গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকতার্ সৈয়দ মুরাদ আলী গাজীপুরের কতিপয় লোকজন দ্বারা অন্যায়ভাবে প্রভাবিত হয়ে ইতিপূর্বে হাইকোর্টের এই আদেশ অবগত থাকা সত্ত্বেও গতকাল বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ইউএনও নিজে সংশ্লিষ্ট থানার বিপুল সংখ্যক পুলিশ সাথে নিয়ে কাউকে কিছু না জানিয়ে মসজিদে গিয়ে একটি নতুন কমিটির নামের তালিকা ঘোষণা করেন। তবে এই সম্পর্কে ইউএনও সৈয়দ মুরাদ আলী সাংবাদিকদের জানান, তিনি হাইকোর্টের আদেশ সম্পর্কে কিছু জানেন না। তিনি জেলা প্রশাসকের নির্দেশ পালন করছেন। মসজিদ এলাকার সাবেক কাস্টমস কর্মকতার্ বীর মুক্তিযোদ্ধা কফিল উদ্দিন জানান, একটি কমিটি চলমান থাকাবস্থায় নতুন কমিটি ঘোষণায় এলাকায় সামাজিক শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
২১-০৪-২০২২