আদিবাসী ম্রোদের বাড়িতে হামলা, ভাঙচুর ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মহিলা পরিষদ

আপডেট: জানুয়ারি ৩, ২০২৩
0

বান্দরবানের লামা উপজেলায় আদিবাসী ম্রোদের বাড়িতে হামলা, ভাঙচুর ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

এক বিবৃতিতে মহিলা পরিষদ বলেছে , ” বান্দরবানের লামা উপজেলার রোয়েনপাড়ায় আদিবাসী ম্রোদের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পাড়াবাসীর অভিযোগ লমো রাবার ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তাদের উচ্ছেদ করে জমি দখল করার লক্ষ্যে এই হামলা চালায়। বাংলাদেশ মহিলা পরিষদ এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে। ”

ইতোপূর্বে গত বছরের ২৬ এপ্রিল এই কোম্পানির সংশ্লিষ্ট ব্যক্তিরা এই রোয়েনপাড়া সহ আরও ২ টি এলাকায় প্রায় ৩৫০ একর জুমের জমি পুড়িয়ে দিয়েছিলো। সেই সময়ে এই কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার জন্য জাতীয় মানবাধিকার কমিশন সুপারিশ করলে কয়েকজনকে গ্রেফতার করা করা হলেও এখন পর্যন্ত তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হয়নি। এ জন্য তারা আবারও তাদের উচ্ছেদের জন্য এই ধরনের বর্বর হামলা চালাতে সাহস পেলো।

বাংলাদেশ মহিলা পরিষদ এই ঘটনার দ্রæত, সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছে এবং অবিলম্বে ক্ষতিগ্রস্থদের পুনর্বাসন সহ সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবি জানাচ্ছে।