ইসলাম ধর্ম ও নবী সা:কে কটুক্তি : সাইবার ট্রাইবুনালে আবু সাদাত সায়েমর বিরুদ্ধে মামলা

আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৩
0

পুরান ঢাকার এক শিক্ষিত তরুন ব্যবসায়ী নাদিম হোসেন সম্প্রতি আবু সাদাত সায়েম নামক এক যুবকের বিরুদ্ধে গত ১২ জানুয়ারী ২০২৩ সনে ঢাকার সাইবার ট্রাইবুনালে ডিজিটাল নিরাপওা আইন ২০১৮ এর ২৮,২৯,৩১ ধারায় মামলা দায়ের করেন। বাদী নাদিমের অভিযোগ করেন সায়েম গত ৩১ শে ডিসেম্বর ২০২২ সনে ইসলাম ধর্ম ও মহানবী সা: কে নিয়ে তার ফেসবুকে মানহানিকর স্টাটাস পোস্ট করেন যা নাদিমের দৃষ্টি গোচর হয় এবং থানায় অভিযোগ করতে গেলে তাকে সাইবার ট্রাইবুনলে যাওয়ার পরামর্শ দেয়া হয়। তথ্য প্রমান ও সাক্ষীর উপর ভিওি করে সাইবার ট্রাইবুনাল সায়েমের বিরুদ্ধে মামলা গ্রহন করায় নাদিম ট্রাইবুনাল কে ধন্যবাদ জানান। বাদী আরও জানায় আদালত তার নিয়ম ও আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করবেন,নির্দেশনা দিবেন এবং বাদী কোন অবস্থায় মামলা প্রত্যাহার করবে না।

নাদিম জানায় সায়েমের বিরুদ্ধে মামলা দায়ের করার পর সে ব্যপক সাড়া লাভ করেন, সায়েমের গ্রামের বাড়ী শরীয়তপুরের অন্তত ২০ জন মানুষ সায়েমের বিরুদ্ধে সাইবার ট্রাইবুনালে সাক্ষ্য দিতে সম্মতি জানায়। নাদিম আরও জানায় সায়েম ছিল তার প্রাথমিক স্কুলের বন্ধু, একই এলাকায় বসবাস করেন এবং বয়োপ্রাপ্ত হন কিন্তু সায়েম ইংল্যান্ডে গিয়ে সম্পূর্ণ পরিবর্তন হয়ে যায়। সে শুধু মাত্র ইসলাম ধর্ম ত্যাগ করে খৃষ্টান ই হয়নি বরং ইসলাম ধর্ম কে হেয় প্রতিপন্ন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা তার অভ্যাসে পরিনত হয়ে যায়। নাদিম জানায় ইসলাম ধর্ম ও নবী সা: এর বিরুদ্ধে ফেসবুকে সায়েমের করা বিভিন্ন সময়ে পোস্ট সমূহ একএিত করে পেইন ড্রাইভে সাইবার ট্রাইবুনালে সরবরাহ করেছেন।

বাদী সূত্রে জানা যায় সায়েম ইংল্যান্ডের কেন্টে এ্যাসফোরড গেটওয়ে চার্চে খৃস্টান ধর্মে যোগদান করে এবং চার্চের ওয়েবসাইটে তার টেস্টমনি প্রকাশ হয় যেখানে সে ইসলাম ধর্মকে আঘাত করে মন্তব্য করে যার প্রমান সাইবার ট্রাইবুনালে জমা দেয়া হয়।বাদী আরও জানায় কোন প্রতিহিংসাপরায়ণ হয়ে সে এই মামলা করেনি। বরং বাদী একজন মুসলমান হিসেবে মনে করেন যে ইহা ছিল তার ধর্মীয় কর্তব্য প্রমান করা যে আল্লাহ ও নবী মুহম্মদ সা: এর বিরুদ্ধে কটাক্ষ করে কোন বাংলাদেশী দেশে এসে যেন রক্ষা না পায়।