অঞ্চল পরিচালক ও সেক্টর দায়িত্বশীল বৈঠক অনুষ্ঠিত : অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ সংগ্রাম করতে হবে : অধ্যাপক মুজিবুর রহমান

আপডেট: এপ্রিল ১০, ২০২৩
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, দেশের মানুষ আজ সকল অধিকার থেকে বঞ্চিত। আজ মানুষের ভোটের অধিকার নেই। মানুষের বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে। ধর্মীয় অনুষ্ঠান থেকে গণহারে গ্রেফতার করা হচ্ছে। এই অবস্থায় মানুষের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ সংগ্রাম করতে হবে।

তিনি গতকাল বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে ভার্চুয়ালি আয়োজিত অঞ্চল পরিচালক ও সেক্টর দায়িত্বশীল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে মূল মঞ্চে উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী, লস্কর মো. তসলিম, সহ-সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর হোসাইন, আব্দুস সালাম, মোঃ মহিব্বুল্লাহ, এস এম লুৎফর রহমান, আব্দুল মতিন ও সাংগঠনিক সম্পাদক আকতারুজ্জামান প্রমুখ।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ইসলামী আদর্শ ছাড়া মানুষের মুক্তি নেই। ইসলাম মেহনতি শ্রমজীবী মানুষদের সম্মানিত করেছে। আল্লাহর রাসুল (সা.) ইয়াতিম-মিসকিনদের সাথে জান্নাতে যাবেন বলে ঘোষণা দিয়েছেন। অথচ আজকের এই সময়ে সমাজে যারা গরিব-দুঃখী তাদের কথায় কথায় অসম্মান করা হয়। তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হয়। তাদের শ্রমের মূল্য দেওয়া হয় না। অথচ শ্রমিকরা অক্লান্ত কষ্ট করে মালিকের সম্পদ বৃদ্ধিতে অসামান্য ভূমিকা রাখে। আল্লাহর রাসুল (সা.) শ্রমিকের শক্ত হাতে চুমু খেতেন। তিনি শ্রমিকের মর্যাদা নিশ্চিত করছেন। শ্রমিকের ঘাম শুকিয়ে যাওয়ার পূর্বে শ্রমমূল্য পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, আজ দেশের মানুষ নানাবিধ কষ্টে আছে। মানুষের ঘরে ভাত নেই। পরিবার পরিজন নিয়ে তারা কষ্টে দিনাতিপাত করছে। সরকার রাতের ভোটের নির্বাচন করে জনগণের সকল অধিকার কেড়ে নিয়েছে। মানুষ ভোটের অধিকার হারানোর পাশাপাশি সকল ধরনের নাগরিক ও মৌলিক অধিকার আজ বঞ্চিত। ঘরে-বাইরে কোথাও আজ মানুষ নিরাপদ না। সরকার আইনের শাসন ধ্বংস করে দিয়েছে। অন্যায়ভাবে ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আ ন ম শামসুল ইসলামকে কারাগারে আটক রেখেছে। আমি শামসুল ইসলামসহ সকল রাজবন্দিদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, শ্রমিক কল্যাণ ফেডারেশন মেহনতি শ্রমজীবী মানুষের সংগঠন। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য আমাদের সংগ্রাম চলছে এবং চলবে। আমাদের একটাই লক্ষ্য এদেশের মানুষের প্রাপ্য অধিকার আদায় করা। সেই অধিকার আদায়ের লক্ষ্যে আমাদের আদর্শ হচ্ছে ইসলাম। আমরা এদেশে ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন করতে চাই। ইসলামী শ্রমনীতি বাস্তবায়িত হলে শ্রমজীবী মেহনতি মানুষরা অধিকার ফিরে পাবে।