অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে হারল গত বারের চ্যাম্পিয়ন বাংলাদেশ

আপডেট: জানুয়ারি ৩০, ২০২২
0

এই নিয়ে ১৪ বারের মধ্যে ১০ বার ছোটদের বিশ্বকাপের শেষ চারে উঠল ভারত। তার মধ্যে চার বার চ্যাম্পিয়ন ও তিন বার রানার্স হয়েছে।

আরও এক বার ছোটদের বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেল ভারত। শনিবার ভারত ১১৫ বল বাকি থাকতে ৫ উইকেটে হারাল বাংলাদেশকে। বুধবার শেষ চারে ভারতের সামনে অস্ট্রেলিয়া।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে শনিবার ভারত অধিনায়ক যশ ঢুল টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠান। বাংলার রবি কুমারের দাপটে গত বারের চ্যাম্পিয়ন বাংলাদেশ শুরু থেকে সমস্যায় পড়ে। ৩৭.১ ওভারে ১১১ রানে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায়। জবাবে ভারত ৩০.৫ ওভারে ৫ উইকেটে লক্ষ্যে পৌঁছে যায়।

বাঁহাতি জোরে বোলার রবি প্রথম স্পেলেই বাংলাদেশের তিন উইকেট তুলে নেন। প্রথম স্পেলে পাঁচ ওভার বল করে পাঁচ রান দিয়ে তিন উইকেট নেন বাংলার রবি। মাহফিজুল ইসলাম (২), ইফতাখের হোসেন (১), প্রান্তিক নবিলকে (৭) পরপর ফিরিয়ে দেন রবি। বাংলাদেশের রান তখন ৩ উইকেটে ১৪। এর পর ভিকি অস্তবাল একই ওভারে ফিরিয়ে দেন আরিফুল ইসলাম (৯) ও মহম্মদ ফাহিমকে (০)। বাংলাদেশের হয়ে কিছুটা লড়াই করেন এসএম মেহেরব (৩০)। তিনি ছাড়া দু’অঙ্কের রান পান শুধু আইচ মোল্লা (১৭) ও আশিকুর জমান (১৬)। রবি এবং অস্তবাল ছাড়া ভারতের বাকি উইকেটগুলি নেন রাজবর্ধন হাঙ্গারগেকর, কৌশল তাম্বে এবং অঙ্গকৃষ রঘুবংশী। দ্বিতীয়

রান তাড়া করতে নেমে ভারত দ্বিতীয় ওভারেই হারনুর সিংহের (০) উইকেট হারায়। দ্বিতীয় উইকেটে ৭০ রান যোগ করেন রঘুবংশী এবং শায়িক রশিদ। রঘুবংশী ৪৪ রান করেন।

তাঁর ৬৫টি বলের ইনিংসে ৭টি চার রয়েছে। রশিদ ২৬ রান করেন। রঘুবংশী আউট হওয়ার পর হঠাৎই ভারতীয় ইনিংসের ছন্দ কেটে যায়। দ্বিতীয় স্পেলে বল করতে এসে ভয়ঙ্কর হয়ে ওঠেন রিপন মন্ডল।

রঘুবংশী ছাড়াও তিনি তুলে নেন রশিদ, সিদ্ধার্থ যাদব (৬), রাজ বাওয়ার (০) উইকেট। ভারত ১ উইকেটে ৭০ থেকে ৫ উইকেটে ৯৭ হয়ে যায়। ঢুল ২০ রানে অপরাজিত থেকে দলকে জেতান।

এই নিয়ে ১৪ বারের মধ্যে ১০ বার ছোটদের বিশ্বকাপের শেষ চারে উঠল ভারত। তার মধ্যে চার বার চ্যাম্পিয়ন ও তিন বার রানার্স হয়েছে। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে হবে ভারতকে।

অস্ট্রেলিয়া কোয়ার্টার ফাইনালে ১১৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে পাকিস্তানকে। মঙ্গলবার অন্য সেমিফাইনালে মুখোমুখি ইংল্যান্ড ও আফগানিস্তান। ফাইনাল শনিবার।