অবশেষে শিরোপা জয় ম্যানইউ’র

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২৩
0

ডেস্ক রিপোর্ট:
প্রায় শিরোপার স্বাদ ভুলতে যাওয়া ম্যানচেস্টার ইউনাইটেড অবশেষে পেল কোনো শিরোপার ছোঁয়া৷ অর্ধযুগ পর ঐতিহ্যবাহী এই ক্লাবটি জিতল শিরোপা। নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে লিগ কাপ ঘরে তুলল এরিক টেন হাগের দল। রোববার লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ২-০ গোলের জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

২০১৬-১৭ মৌসুমে সবশেষ শিরোপা জিতেছিল ম্যানইউ, ইউরোপা লিগ জিতেছিল তারা। তবে এরপর থেকে প্রতি মৌসুমেই ছিলো শিরোপা খড়া, আর কোনো সাফল্য পায়নি তারা। বিপরীতে নিউক্যাসল সিটি ছিল একটি স্বপ্নে বিভোর, ৫৪ বছর পর শীর্ষ কোনো প্রতিযোগিতার ফাইনালে উঠেছিল ক্লাবটি৷ অপেক্ষায় ছিলো রূপকথা লেখার। তবে তা আর হয়নি, হয়েছে শিরোপা স্বপ্নভঙ্গ।

মাঠে নেমে প্রথমার্ধে একক আধিপত্য বিস্তার করেই খেলতে থাকে ম্যানইউ। প্রথমার্ধেই দুবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তারা। প্রথম গোল আসে ৩৩তম মিনিটে, গোল করেন কাসেমিরো।
বাঁ দিক থেকে দারুণ ফ্রি কিকে ডি-বক্সে ক্রস বাড়ান লুক শ, আর কোনাকুনি হেডে দলকে এগিয়ে নেন ব্রাজিলিয়ান এই তারকা মিডফিল্ডার।

দ্বিতীয় গোল আসতে সময় লাগেনি। ছয় মিনিটের ব্যবধানেই দ্বিতীয়বার গোল উল্লাসে মাতে ম্যানইউ। তবে এবারের গোলের কারিগর রাশফোর্ড হলেও গোলটি লেখা হয়নি তার নামে। ভাউট বেহর্স্টের ছোট করে দেয়া পাস ধরে ডি-বক্স থেকে বাঁ পায়ে কোনাকুনি শট নেন র‌্যাশফোর্ড, তবে বল সরাসরি জালে যায়নি; নিউক্যাসলের ডিফেন্ডার বোটমানের পায়ে লেগে জালে জড়ায় বল।

দ্বিতীয়ার্ধে অবশ্য খেলায় ফেরার বেশ চেষ্টা চালায় নিউক্যাসল। তবে তাতে ফলাফল আসেনি। ম্যানইউন গোলরক্ষক ডি গেয়াকে কোনো কঠিণ পরীক্ষার সম্মুখীন হতে হয়নি। ফলে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ ১৮১ ম্যাচে ‘ক্লিন শিট’ রাখার কীর্তি গড়লেন ডি গেয়া।

এদিকে তার এমন বিরল কীর্তির দিনে শেষ পর্যন্ত ট্রফি উঁচিয়ে ধরে ওল্ড ট্র্যাফোর্ডের দলটি। ছয় বছরের অপেক্ষা ঘুচিয়ে ফের শিরোপা জিতলো ম্যানচেস্টার ইউনাইটেড। সেই সাথে লিগ কাপের তৃতীয় সফলতম দলে পরিণত হলো তারা। নয়বার লিগ কাপের ফাইনালে খেলে ষষ্ঠবারের মতো শিরোপা জিতলো ঐতিহ্যবাহী এই ক্লাবটি।