অ্যাঞ্জেলিনা জোলির বিক্রি করা দুর্লভ উইনস্টন চার্চিল পেইন্টিং নিলামের রেকর্ড ভেঙ্গে দিয়েছে

আপডেট: মার্চ ২, ২০২১
0

একটি বিরল উইনস্টন চার্চিল পেইন্টিং যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্টকে উপহার দেওয়া হয় এবং অবশেষে অভিনেতা অ্যাঞ্জেলিনা জোলির সংগ্রহে তার পথ চলা প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নিলামে বিক্রি করা সবচেয়ে ব্যয়বহুল পেইন্টিং হয়ে ওঠে প্রায় 8.3 মিলিয়ন পাউন্ড ($11.5 মিলিয়ন)।

১ মার্চ জোলি ফ্যামিলি কালেকশনের মাধ্যমে ‘কুতুবিয়া মসজিদের টাওয়ার’ নামক কাজটি বিক্রি করা হয়। মরোকোর মারাকেশে সূর্যাস্তের লম্বা ছায়া এবং উষ্ণ টোন তুলে ধরা হয়- চার্চিলের আঁকা চার্চিলের একটি প্রিয় বিষয়।

‘চার্চিল প্রথম ১৯৩৫ সালে মরোক্কো তে যান যেখানে তিনি সেখানে আলোর মানের প্রেমে পড়েন,’ লন্ডনের ক্রিস্টির আধুনিক ব্রিটিশ শিল্প প্রধান নিক অর্চার্ড বললেন, যেখানে নিলাম অনুষ্ঠিত হয়।

‘তিনি অনুভব করলেন যে দেশের ছবিগুলো তার সেরা দের মধ্যে অন্যতম। বিক্রয় উচ্চ অনুমান 2.5 মিলিয়ন পাউন্ড ($3.5 মিলিয়ন) তিনগুণবেশি।

চার্চিলের আগের রেকর্ড 2014 সালে সোটিবি’র লন্ডনে 1.7 মিলিয়ন পাউন্ড ($2.7 মিলিয়ন) ছিল।

বিক্রয় জ্ঞান সম্পন্ন একটি সূত্র অনুসারে, অভিনেতা ব্র্যাড পিট 2011 সালে জোলিকে উপহার হিসেবে চার্চিলের সূর্যাস্তের দৃশ্য কিনেনেন। বিয়ের দুই বছর পর দম্পতি 2016 সালে আলাদা হয়ে যায়।

‘টাওয়ার অফ কুটুবিয়া মসজিদ’ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চার্চিল ১৯৩৯ থেকে ১৯৪৫ সালের মধ্যে নির্মিত একমাত্র চিত্রকর্ম।

১৯৪৩ সালের জানুয়ারি মাসে নাৎসি জার্মানির বিরুদ্ধে কৌশল করার জন্য মোরোকোতে কাসাব্লাঙ্কা সম্মেলনে যৌথভাবে যোগ দানের পর চার্চিল রুজভেল্টকে নিকটবর্তী মারাকেশে তার সাথে যোগ দিতে এবং অ্যাটলাস পর্বতমালার পিছনে সূর্য পতন দেখতে রাজি করান। তাদের সংক্ষিপ্ত সফর একসাথে পেইন্টিং দ্বারা স্মরণ করা হয়, যা চার্চিল রুজভেল্টের প্রস্থানের পরের দিন তৈরি করে। সম্মেলন শেষে দুই নেতা জার্মানি, ইতালি এবং জাপান থেকে ‘নিঃশর্ত আত্মসমর্পণ’ দাবি করেন।

পিট প্রাচীন ব্যবসায়ী বিল রাউ-এর কাছ থেকে ছবিটি কিনেছিলেন, যিনি এর আগে সিএনএন-এর প্রেসিডেন্ট রুজভেল্টের ছেলেকে বলেছিলেন যে ১৯৬০-এর দশকে একজন চলচ্চিত্র নির্মাতার কাছে এই টুকরাটি বিক্রি করেছিলেন। রাউ-এর মতে, ছবিটি অবশেষে নিউ অর্লিন্সে শেষ হয়, যেখানে পরিবারের একজন সদস্য তার গ্যালারি এম এস রাউ’র সাথে যোগাযোগ করার আগে এটি পাঁচ দশকেরও বেশি সময় ধরে স্থানীয় পরিবারের আলমারিতে রাখা হয়।

রাউ বলেন ‘এই ছবিতে দুই বিশ্ব নেতা যে মুহূর্তটি শেয়ার করেছেন, সেই মুহূর্তটি তুলে ধরা হয়েছে যখন তারা মারাকেশের মহিমান্বিত প্রাকৃতিক দৃশ্যকে অ্যাটলাস পর্বতমালার উপর দিয়ে অস্ত যেতে দেখেছে, এবং চার্চিল তাদের সময়ের পর এফডিআরকে এই ছবিটি উপহার দিয়েছে।

চার্চিল প্রাপ্তবয়স্ক বয়সে ভাল আঁকা শুরু করেন, প্রায় 40 বছর বয়সে, প্রথম বিশ্বযুদ্ধের সময় একটি ব্যর্থ নৌ আক্রমণের পর যা তাকে অ্যাডমিরালটির প্রথম প্রভু উপাধি খরচ করে।

তা সত্ত্বেও, তিনি তার জীবদ্দশায় 500 টিরও বেশি কাজ উত্পাদন ছিল। প্রাক্তন প্রধানমন্ত্রীর শিল্পের বাজার ক্রমাগত বাড়ছে। ‘টাওয়ার অফ কুটুবিয়া মসজিদ’ ছাড়াও ক্রিস্টির ‘আধুনিক ব্রিটিশ শিল্প’ সন্ধ্যায় বিক্রি তে তার অতিরিক্ত সঞ্চালিত আরও দুটি কাজ।

‘মারাকেশের দৃশ্য’, চার্চিলের প্রিয় স্থানের আরেকটি হালকা রচনা প্রায় ১.৯ মিলিয়ন পাউন্ড (২.৬ মিলিয়ন মার্কিন ডলার) এবং সেন্ট পলস চার্চইয়ার্ড প্রায় ১.১ মিলিয়ন পাউন্ডে (১.৫ মিলিয়ন মার্কিন ডলার) বিক্রি হয়। উভয় বিক্রয় মূল্য তাদের উচ্চ অনুমানের তিনগুণেরও বেশি ছিল।

অর্চার্ড বললেন ‘উইনস্টন চার্চিলের শিল্পকর্মের ক্ষুধা ক্রিস্টির উপর ব্যাপক প্রভাব ফেলেছে।