আইওএসকোর ভাইস চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত

আপডেট: জুলাই ২১, ২০২২
0

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনালের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
মঙ্গলবার রাতে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সাংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এশিয়া প্যাসিফিক রিজিওনালের ভাইস চেয়ারম্যান পদে প্রথম কোনো বাংলাদেশি হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। চীনকে ইলেকট্রনিক ভোটিংয়ের মাধ্যমে পরাজিত করে আইওএসকোর ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন শিবলী রুবাইয়াত। ২০২২-২৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি। এ ক্ষেত্রে বাংলাদেশের জন্য এ ধরনের অর্জন প্রথম। যা দেশের জন্য সম্মান ও গৌরবের বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৭ মে ২০২০ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। এর পর থেকেই অত্যন্ত সুনামের সাথে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন সংবাদ পাঠিকা। দুই পুত্র সন্তানের বাবা শিবলী রুবাইয়াত এ পর্যন্ত বিশ্বের ৩৩টি দেশ ভ্রমণ করেছেন।