আইসিএসবি (ICSB) দেশের ব্যবসা ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

আপডেট: জুলাই ৩, ২০২২
0

ঢাকা (০৩ জুলাই, ২০২২ খ্রি.):

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (ICSB) সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে দেশের ব্যবসা ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। একইসঙ্গে দেশের উন্নয়নে প্রতিযোগিতামূলক বিনিয়োগের পরিবেশ তৈরি করছে। কর্পোরেট সেক্টরে সুশাসন নিশ্চিতকরণেও সংগঠনটির ভূমিকা কোনো অংশে কম নয়। এটিকে আরো জোরদারকরণে আইসিএসবি, অন্যান্য পেশাদার প্রতিষ্ঠান ও সরকারি সংস্থাগুলোর ঘনিষ্ঠ সহযোগিতা একান্ত আবশ্যক।

প্রতিমন্ত্রী আজ রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (ICSB) এর রজতজয়ন্তী উদযাপন ২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, কর্পোরেট সেক্টরে দক্ষ ও পেশাদার জনবল সৃষ্টি এবং শৃঙ্খলা নিশ্চিতকরণে আইসিএসবি প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান যা বাংলাদেশে চার্টার্ড/কোম্পানি সেক্রেটারিদের পেশার বিকাশ ও প্রসারে কাজ করে যাচ্ছে। আইসিএসবি প্রফেশনালদের অত্যন্ত মেধাবী অভিহিত করে কে এম খালিদ বলেন, ইনস্টিটিউটের ৪ হাজার শিক্ষার্থীদের মধ্য থেকে এ পর্যন্ত পাস করা পেশাজীবীর সংখ্যা মাত্র ৬০০ জন। প্রতিমন্ত্রী এসময় জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আইসিএসবি সরকারের একটি সহায়ক শক্তি হিসাবে কাজ করে যাবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

ICSB এর প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ICSB এর রজতজয়ন্তী উদযাপন কমিটির চেয়ারম্যান ইতরাত হোসেন এফসিএমএ, এফসিএস, সানাউল্লাহ এফসিএস ও সুলতানুল আবেদীন মোল্লা এফসিএস।

অনুষ্ঠানে ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্য থেকে অভিজ্ঞতা বিনিময় করেন এ কে এম মুক্তাদির। আইসিএসবি’র প্রাক্তন শিক্ষার্থীদের মধ্য থেকে অভিজ্ঞতা শেয়ার করেন ইস্টার্ন ব্যাংক লিমিটেডের কোম্পানি সেক্রেটারি আব্দুল্লাহ আল মামুন, ঢাকা স্টক এক্সচেঞ্জের ডেপুটি জেনারেল ম্যানেজার মফিজুল ইসলাম ভূঁইয়া, উদ্যোক্তা নাজমুন নাহার কিউসিএস, প্রফেসর আবদুল হাই প্রমুখ।