আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হলো বিধান চন্দ্র পালের লেখা নতুন কাব্যগ্রন্থ ‘প্রাণ ও প্রাণী’

আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২২
0

প্রাণের প্রতি যারা মানবিক, প্রাণীর প্রতি যারা প্রাণবিক; বিশ্বের নানাপ্রান্তে ছড়িয়ে থাকা সেইসব মনকে আন্তরিক ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়ে প্রকাশিত হলো কবি বিধান চন্দ্র পালের নতুন কাব্যগ্রন্থ ‘প্রাণ ও প্রাণী’। প্রাণীকে উপজীব্য করে প্রকাশিত এটাই দেশের প্রথম কবিতাগ্রন্থ। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই গ্রন্থে কবির সাম্প্রতিক সময়ে লেখা মোট ৫০টি কবিতাকে স্থান দেওয়া হয়েছে। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত এই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

কবিতার মধ্য দিয়ে কবি যেন প্রাণীদের মনের কথা তুলে ধরেছেন। প্রাণীদের মন দিয়ে উপলব্ধি করেছেন এবং তার নির্যাস কবিতাগুলোর মধ্য দিয়ে প্রকাশ করেছেন। কবিতাগুলো পড়লে কিংবা আবৃত্তি করলে নিঃসন্দেহে অন্য ধরনের এক চেতনাবোধ সৃষ্টি হবে, সৃষ্টি হবে প্রাণীর প্রতি মমতা আর ভালোবাসা, সৃষ্টি হবে তাদের প্রতি যত্ন নেওয়ার তাগিদ, সৃষ্টি হবে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ এক বিশ্ব গড়ার প্রতিজ্ঞাও। কবিতাগুলো শুধু কবিতা ও প্রাণীপ্রেমীদের কাছেই নয়, সবারই ভালো লাগবে।

প্রসঙ্গত, বিধান চন্দ্র পাল একজন স্বনামধন্য কবি, আবৃত্তিকার, উপস্থাপক, লেখক, গবেষক, পরিবেশ ও সংস্কৃতিকর্মী। কবিতা লেখা ও আবৃত্তিচর্চার সঙ্গে প্রায় তিরিশ বছর ধরে তিনি যুক্ত। এটি তাঁর লেখা অষ্টম কবিতাগ্রন্থ। প্রসঙ্গত আরও উল্লেখ থাকে যে, অমর একুশে গ্রন্থমেলার শুরু থেকেই গ্রন্থটি আগামী প্রকাশনীর স্টলে পাওয়া যাবে, এছাড়া অনলাইন থেকেও গ্রন্থটি সংগ্রহ করা যাবে।